সেরাম ইনস্টিটিউটে আগুনে ৫ জনের মৃত্যু

ভারতে সেরাম ইনস্টিটিউটে আগুনে পাঁচজনের মৃত্যু হয়েছে। পুনেতে সেরামের একটি নির্মাণাধীন ভবনে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ভবনের ভেতরে আরও লোকজন আটকে পড়েছে বলে জানানো হয়েছে।

- Advertisement -

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খবরে এ কথা জানানো হয়। বিশ্বের অন্যতম বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম। প্রতিষ্ঠানটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা ‘কোভিশিল্ড’ নামে উৎপাদন করছে। আগুনে টিকা উৎপাদনে কোনো প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে।

- Advertisement -google news follower

সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনেওয়ালা টুইটার বার্তায় বলেন, ‘আমরা দুঃখজনক খবর পেলাম। আগুনে কয়েকজন মারা গেছেন। তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

সেরামে আগুন নেভাতে কাজ করছে ফায়ার সার্ভিস। স্থানীয় ফায়ার সার্ভিসের একজন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, ফায়ার সার্ভিসে ছয়টি ইউনিট আগুন নেভাতে কাজ করছে।

- Advertisement -islamibank

স্থানীয় পুলিশের ডেপুটি কমিশনার নমরত পাতিল বলেন, স্থানীয় সময় বেলা পৌনে ৩টার দিকে আগুন লাগে। নির্মাণাধীন একটি ভবনের চতুর্থ ও পঞ্চম তলা থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে জানা গেছে।

সেরামের উৎপাদিত করোনার টিকার প্রয়োগ ভারতে শুরু হয়েছে। ভারত সরকারের পক্ষ থেকে উপহার হিসেবে ২০ লাখ ডোজ কোভিশিল্ড বাংলাদেশকে দেওয়া হয়েছে।

আদর পুনেওয়ালার বাবা সাইরাজ পুনেওয়ালা ১৯৬৬ সালে সেরাম ইনস্টিটিউট গড়ে তোলেন। পরিমাণের দিক থেকে বিশ্বের বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান বলা হয় সেরামকে। গড়ে প্রতি বছর ১৫০ কোটি ডোজ টিকা উৎপাদন করে এই প্রতিষ্ঠান। বিপুল পরিমাণ করোনার টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে তারা। অক্সফোর্ডের টিকা ছাড়াও ওষুধ প্রস্তুতকারী মার্কিন প্রতিষ্ঠান নোভাভ্যাক্সের করোনার টিকাও উৎপাদনের ঘোষণা দিয়েছে সেরাম।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM