চতুর্থ দিনের মতো শনাক্ত হাজারের নিচে, মৃত্যু ২০

দেশে নতুন বছরের প্রথম মাসের পাঁচ দিনের মধ্যে চতুর্থ দিনের মতো করোনাতে নতুন করে শনাক্তের সংখ্যা হাজারের নিচে রয়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৯৯১ জন। এসময়ে মারা গেছেন ২০ জন।

- Advertisement -

এখন পর্যন্ত মারা গেছেন সাত হাজার ৬৭০ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ৯৪৪ জন। মঙ্গলবার (৫ ডিসেম্বর) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।

- Advertisement -google news follower

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি হিসাবে মোট করোনা শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ১৭ হাজার ৯২০ জন। এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন চার লাখ ৬২ হাজার ৪৫৯ জন। শনাক্তের হার গত ২৪ ঘণ্টায় ছয় দশমিক ৮৫ শতাংশ আর এখন পর্যন্ত ১৫ দশমিক ৭৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ২৯ শতাংশ, মৃত্যু হার এক দশমিক ৪৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ১১৪টি আরটি-পিসিআর, ২৬টি জিন-এক্সপার্ট ও ৪০টি র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষাগারসহ মোট ১৮০টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১৪ হাজার ৬২৯টি, পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৪৬২টি। দেশে এখন পর্যন্ত মোট করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৩২ লাখ ৮৬ হাজার ৮৮৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৯৯ হাজার ৯৫৬টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ছয় লাখ ৮৬ হাজার ৯২৯টি পরীক্ষা হয়েছে।

- Advertisement -islamibank

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২০ জনের মধ্যে পুরুষ ১৬ জন এবং নারী চার জন। এ পর্যন্ত পাঁচ হাজার ৮৩১ জন পুরুষ এবং এক হাজার ৮৩৯ জন নারী করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন। মৃতদের মধ্যে শতকরা হিসাবে পুরুষ ৭৬ দশমিক শূন্য তিন শতাংশ আর নারী ২৩ দশমিক ৯৭ শতাংশ।

বয়স বিবেচনায় তাদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন আট জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আট জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন দুই জন। তাদের মধ্যে হাসপাতালে ১৯ জন এবং বাড়িতে একজন মারা গেছেন। মারা যাওয়া ২০ জনের মধ্যে ঢাকা বিভাগে আছেন ১৪ জন, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে দুই জন করে এবং খুলনা ও সিলেট বিভাগে আছেন একজন করে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৯৪৪ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ৬৯৪ জন, চট্টগ্রাম বিভাগে ১০৯ জন, রংপুর বিভাগে ৪৭ জন, খুলনা বিভাগে ১৪ জন, বরিশাল বিভাগে ১৯ জন, রাজশাহী বিভাগে ৩০ জন, সিলেট বিভাগে ২২ জন আর ময়মনসিংহ বিভাগে রয়েছেন নয় জন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ৬১৯ জন আর ছাড় পেয়েছেন ৪৭৮ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ছয় লাখ ছয় হাজার ৬২১জন আর ছাড় পেয়েছেন পাঁচ লাখ ৬৮ হাজার দুই জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৮ হাজার ৬১৯ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১১৭ জন আর ছাড় পেয়েছেন ১৫০ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৬ হাজার ৮৮১ জন এবং ছাড় পেয়েছেন ৮৫ হাজার ৫৬৯ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ৩১২ জন।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM