করোনার ভয়ে বিশ্বজুড়ে ‘রুদ্ধদ্বার’ বর্ষবরণ

0

মহামারি করোনার কারণে এবার বিশ্বজুড়ে নতুন বছর উদযাপনের আয়োজনে ভাটা পড়েছে। সিডনি থেকে নিউইয়র্ক সবখানে আতশবাজি ও জনসমাগম বাতিল করা হয়েছে। করোনার নতুন সংক্রমণের ভয়ে ইউরোপেও বন্ধ রাখা হয়েছে যেকোন ধরণের উৎসব। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ফ্রান্স রাতে কারফিউ জারি করা হয়েছে সেই সাথে ১ লাখের মত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সারাবিশ্বে ১৮ লাখের বেশি মানুষ করোনায় মারা গেছে। শনাক্ত হয়েছে ৮ কোটি ৩৮ লাখের বেশি মানুষ। ইংল্যান্ডে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে এবং সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলোতে ২ কোটি মানুষ ঘরে বসে থাকতে বাধ্য হচ্ছে।

আয়ারল্যান্ডেও কঠোর সতর্কতা জারি করা হয়েছে। এদিকে জার্মানীতে ১০ জানুয়ারী পর্যন্ত চলছে লকডাউন। ইতালিতেও কারফিউ জারি করা হয়েছে। বন্ধ রয়েছে বেশিরভাগ বার, রেস্তোরাঁ। নেদারল্যান্ডসেও চলছে লকডাউন ফলে আর্মস্টারডামের বন্ধ দরজার পিছনে এবার ১২ টা ১ মিনিটে কাউন্ট ডাউন করে নতুন বছর উদযাপন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বেশি কিছু রাজ্যে লকডাউন জারি করা হয়েছে। সান ফ্রান্সিসকো ও লাস ভেগাস সহ বেশ কিছু শহরে আতশবাজি নিষিদ্ধ করা হয়েছে। এশিয়ার দেশ চীন, জাপানে উদযাপন সীমিত করা হয়েছে। ভারতের দিল্লী সহ অন্যান্য বেশ কয়েকটি শহরে রাতে কারফিউ জারি করা হয়েছে।

সূত্র: বিবিসি

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...