পাহাড় কাটায় তমা গ্রুপকে ৫০ কোটি টাকা জরিমানা

লোহাগাড়ায় পাহাড় কাটার দায়ে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে ৫০ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। দণ্ডিত প্রতিষ্ঠানটির নাম তমা গ্রুপ এন্ড কন্সট্রাকশন লিমিটেড।

- Advertisement -

দোহাজারী-কক্সবাজার রেললাইনের কাজ করতে গিয়ে উপজেলার রাঙ্গাপাহাড় এলাকায় দুই কোটি ২২ লাখ ঘনফুট পাহাড় কাটার দায়ে এ জরিমানা করা হয়। বুধবার (৩০ ডিসেম্বর) বিকেলে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের কার্যালয়ে শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।

- Advertisement -google news follower

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন বলেন, দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের জন্য লোহাগাড়ার রাঙ্গাপাহাড় এলাকায় ৩৭টি পাহাড় কাটার অনুমোদন দেওয়া হয়। তা সত্ত্বেও এর বাইরে গিয়ে ২০টি পাহাড়ের দুই কোটি ২২ লাখ ঘনফুট বেশি মাটি কাটে প্রতিষ্ঠানটি। এ ধরনের অভিযোগ পেয়ে গত নভেম্বরে শুনানিতে হাজির হওয়ার জন্য নির্দেশ দেয় পরিবেশ অধিদপ্তর।

নির্ধারিত সময়ে আজ (বুধবার) তমা গ্রুপের পক্ষে সহকারী মহা-ব্যবস্থাপক হাতেম আলী মজুমদার ও জনসংযোগ কর্মকর্তা মো. জাকারিয়া শুনানিতে অংশ নেন। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক সেলিনা আক্তার ও সহকারী পরিচালক শ্রীরূপ মজুমদার।

- Advertisement -islamibank

প্রসঙ্গত, ঠিকাদারি প্রতিষ্ঠান তমা গ্রুপ এন্ড কন্সট্রাকশন লিমিটেড দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের আওতায় চট্টগ্রামের দোহাজারী থেকে রামু পর্যন্ত ৮৮ কিলোমিটার, রামু থেকে কক্সবাজার পর্যন্ত ১২ কিলোমিটার ও রামু থেকে ঘুমধুম পর্যন্ত ২৮ কিলোমিটার রেলপথ নির্মিত হবে। ১২৮ কিলোমিটার রেলপথের মধ্যে চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়া; কক্সবাজারের চকরিয়া, ডুলাহাজারা, ঈদগাহ, রামু, সদর ও উখিয়া এবং নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে স্টেশন হবে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM