নগরে সাড়ে ৭ লাখ শিশু পাবে হাম-রুবেলার টিকা

0

হাম-রুবেলা শিশুদের একটি মারাত্মক ভাইরাসজনিত সংক্রমণ রোগ। এর প্রতিরোধে নগরে আগামী ১২ ডিসেম্বর থেকে টিকা কার্যক্রম শুরু করছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

নতুন বছরের ২৪ জানুয়ারি পর্যন্ত চলা এ টিকা কার্যক্রমে নগরের ৪১ ওয়ার্ডে টিকা পাবে ৭ লাখ ৫২ হাজার ৫৬৪ জন শিশু।

যার মধ্যে ৯ মাস থেকে ৫ বছরের কম বয়সী ৩ লাখ ১ হাজার ২৬ জন এবং ৫ বছর থেকে ১০ বছরের ৪ লাখ ৫১ হাজার ৫৩৮ শিশু রয়েছে। প্রত্যেকে দেওয়া হবে এক ডোজ করে টিকা দেওয়া হবে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

তিনি বলেন, আগে হাম-রুবেলা টিকা পেলেও নির্দিষ্ট বয়সের শিশুকে ক্যাম্পেইন চলাকালে একডোজ টিকা অতিরিক্ত হিসেবে নিতে হবে। কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনেই শিশুদের টিকা দেওয়ার ক্যাম্পইন চলবে।

ক্যাম্পেইন চলাকালে চসিক জেনারেল হাসপাতালে এক নিয়ন্ত্রণ কক্ষ (নম্বর ০৩১-৬৩৪৫৮৪, ০৩১-৬১৬৫৫৫) খোলা থাকবে।

সংবাদ সম্মেলনে চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, ডা. সানোয়ার আলম, ডা. আশরাফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভাগীয় কো অর্ডিনেটর ডা. ইমং প্রু চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে এ রোগ অতি দ্রুত ছড়ায়। যেকোনো বয়সে হাম হতে পারে। তবে শিশুদের মধ্যে এ রোগের প্রকোপ, জটিলতা ও মৃত্যু বেশি দেখা যায়। জটিলতাগুলোর মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব ও বধিরতা অন্যতম।

হামের মতো রুবেলাও ভাইরাসজনিত অত্যন্ত সংক্রামক একটি রোগ। এটিও হাঁচি-কাশির মাধ্যমে দ্রুত ছড়ায়। গর্ভবতী মায়েরা গর্ভের প্রথম তিন মাসে রুবেলা ভাইরাসে আক্রান্ত হলে শতকরা ৯০ ভাগ ক্ষেত্রে মা থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে। এ ক্ষেত্রে গর্ভপাত, এমনকি গর্ভের শিশুর মৃত্যু হতে পারে অথবা গর্ভজনিত বিভিন্ন জটিলতা নিয়ে শিশু জন্ম গ্রহণ করে, যা কনজেনিটাল রুবেলা সিনড্রোম নামে পরিচিত। এসব রোগ থেকে শিশুকে বাঁচানোর উপায় হচ্ছে সঠিক সময়ে তাকে টিকা দেওয়া।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...