‘ফেসবুক ডটকম ডট বিডি’র দাম ৫১ কোটি টাকা, ফেসবুকের মামলা

ফেসবুক ডটকম ডট বিডি নামে ডোমেইন নিবন্ধন করার অভিযোগে বাংলাদেশি প্রতিষ্ঠান এ–ওয়ান সফটওয়্যার লিমিটেড ও এস কে শামসুল ইসলাম নামে এক ব্যক্তির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করেছে ফেসবুক।

- Advertisement -

রোববার (২২ নভেম্বর) ঢাকার জেলা ও দায়রা জজ আদালতে এই মামলা করা হয়। আগামী ১ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ঠিক করেছেন আদালত। মামলায় ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

- Advertisement -google news follower

ঢাকার জেলা ও দায়রা জজ আদালতের সেরেস্তাদার আজিজুর রহমান বলেন, ফেসবুকের পক্ষ থেকে আদালতে একটি মামলা করা হয়েছে।

মামলার কাগজপত্র এবং ফেসবুকের আইনজীবী মোকছেদুল ইসলাম জানান, প্রভাবশালী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশে ২০১০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে ফেসবুক ডটকম নামটি নিবন্ধন করায়।

- Advertisement -islamibank

তবে ২০১০ সালে ফেসবুক ডটকম ডট বিডি নামে একটি ডোমেইন বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) কাছ থেকে বরাদ্দ নেন এস কে শামসুল ইসলাম।

একইসঙ্গে ফেসবুক ডটকম ডট বিডি নামের ডোমেইনটি বিক্রি করার জন্য বিজ্ঞাপনও দেওয়া হয়। ২০১৬ সালে বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষের নজরে আসে। এরপর ডোমেইনটি বন্ধ করার জন্য আইনি নোটিশও পাঠায় ফেসবুক কর্তৃপক্ষ। তবে তা বন্ধ করা হয়নি।

এস কে শামসুল ইসলাম ডোমেইনটির দাম চেয়েছেন ৬ মিলিয়ন ডলার বা ৫১ কোটি টাকা। ফেসবুক ডটকম ডট বিডি নামের এই ডোমেইন যাতে বিবাদীরা হস্তান্তর করতে না পারেন, সেজন্য স্থায়ী নিষেধাজ্ঞা চেয়েছে ফেসবুক।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM