মর্ডানার করোনা ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর

মার্কিন জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান মর্ডানা দাবি করেছে, করোনাভাইরাসের ভ্যাকসিন ট্রায়াল থেকে প্রাপ্ত প্রাথমিক তথ্যে তারা প্রমাণ পেয়েছেন, তাদের ভ্যাকসিন ৯৫ ভাগের বেশি কার্যকর। সূত্র বিবিসি।

- Advertisement -

কিছুদিন আগে মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজারও দাবি করেছে তাদের ভ্যাকসিন ৯০ ভাগেরও বেশি কার্যকর। উভয় প্রতিষ্ঠানের অনুরূপ ফল বিশেষজ্ঞদের ক্রমবর্ধমান আত্মবিশ্বাস বাড়াচ্ছে যে ভ্যাকসিনগুলো মহামারি শেষ করতে বড় ভূমিকা রাখতে পারে।

- Advertisement -google news follower

মর্ডানা এক বিবৃতিতে জানিয়েছে, তাদের তৃতীয় ট্রায়ালে স্বেচ্ছাসেবকদের বড় কোনো স্বাস্থ্যঝুঁকি দেখা যায়নি। ট্রায়ালে ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশ নিয়েছিল এবং তারা ভ্যাকসিনের ২টি ডোজ নিয়েছে। প্রাথমিক ফলাফলে দেখা গেছে, ভ্যাকসিনটি করোনা প্রতিরোধে ৯৪.৫ ভাগ কার্যকর।

জরুরি ক্ষেত্রে এই ভ্যাকসিন ব্যবহারের জন্য মর্ডানা যুক্তরাষ্ট্রের খাদ্য ও মাদক প্রশাসন থেকে আগামী কয়েক সপ্তাহের মধ্যে অনুমোদন চাইবে বলে জানা গেছে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM