‘শীতে করোনা হবে আরো ভয়ংকর ও প্রাণসংহারী’

বছরের শুরু থেকেই সবাইকে প্রতিষেধকের আওতায় নিয়ে আসা গেলেই আগামী শীতে করোনা সংকট কাটানো যাবে বলে মনে করছেন ভ্যাকসিন উৎপাদনকারী জার্মানির বায়োএনটেকের প্রধান।

- Advertisement -

জার্মানির জৈববিজ্ঞান ও প্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেক এর প্রধান তুর্কিশ বংশোদ্ভূত উগুর শাহীন ও তার সহধর্মিণী অইজলেম টুইরেসি মনে করেন চলতি বছরের শীতে করোনা হবে আরো ভয়ংকর ও প্রাণসংহারী। তবে ডিসেম্বর থেকেই ধাপে ধাপে সবাইকে প্রতিষেধকের আওতায় আনা গেলে আগামী শীতের আগের পৃথিবীকে ফিরে পাওয়া যাবে। এদিকে গবেষণা প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের ফাইজারকে সঙ্গে নিয়ে আগামী এপ্রিলের মধ্যে আরও ৩০০ মিলিয়ন ডোজ কোভিড ভ্যাকসিন তৈরির পরিকল্পনা করছে।

- Advertisement -google news follower

তবে সব ধরনের করোনা টিকা মানবদেহে কত দিন কার্যকরী ভূমিকা রাখবে, কী পার্শ্বপ্রতিক্রিয়াই হতে পারে, প্রবীণদের ক্ষেত্রে গবেষণা কোন পর্যায়ে আছে তা এখনো অপরিষ্কার রয়ে গেছে বলে শঙ্কা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এদিকে বায়োএনটেক এবং যুক্তরাষ্ট্রের ফাইজার চলতি বছরেই ৫ কোটি এবং ২০২১ সালে ১৩০ কোটি ডোজ করোনার প্রতিষেধক তৈরির কার্যক্রম এরই মধ্যে শুরু করে দিয়েছে জার্মানির বিভিন্ন স্থানে।

- Advertisement -islamibank

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM