জর্জিয়ায় জিতলেন বাইডেন, নর্থ ক্যারোলিনায় ট্রাম্প

মার্কিন নির্বাচনে শেষ দুটি রাজ্যের পুনরায় ভোট গণনা স্থানীয় সময় শুক্রবার (১৩ নভেম্বর) বিকেলে শেষ হয়েছে। সেখানে জর্জিয়ায় জিতেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আর নর্থ ক্যারোলিনায় জিতেছেন ডোনাল্ড ট্রাম্প।

- Advertisement -

এর মধ্যদিয়ে বহুল প্রতিক্ষীত মার্কিন নির্বাচনে সবগুলো রাজ্যের ভোট গণনা ও ফল ঘোষণা শেষ হলো। খবর সিএনএন ও জেরুজালেম পোস্ট।

- Advertisement -google news follower

শেষ পর্যন্ত নির্বাচিত বাইডেনের মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। রিপাবলিকানদের শক্ত ঘাঁটি জর্জিয়া রাজ্যে তিনি ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে পেয়েছেন ১৬টি ইলেকটোরাল ভোট। এর মধ্য দিয়ে তার মোট ভোট হয়েছে ৩০৬টি।

অন্যদিকে নর্থ ক্যারোলিনায় ট্রাম্প ইলেকটোরাল ভোট পেয়েছেন ১৫টি। তাতে তার মোট ভোট হল ২৩২টি। এর আগে বাইডেনের মোট ভোট ছিল ২৯০টি। আর ট্রাম্পের মোট ইলেকটোরাল ভোট ছিল ২১৭টি।

- Advertisement -islamibank

২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প ৩০৪ ইলেকটোরাল ভোট পেয়েছিলেন। এবার বাইডেন পেলেন তার চেয়ে ২ ভোট বেশি। তবে ২০০৮ সালে আরেক ডেমোক্র্যাট প্রার্থী বারাক ওমাবা ৩৬৫ ইলেকটোরাল ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন। আর ২০১২’র নির্বাচনে ৩৩২ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ওবামা।

অবশ্য গেল শনিবারই বাইডেন নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল ভোট পেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। যদিও ট্রাম্প এখনো তার পরাজয় স্বীকার করেননি। তবে বিশ্বের অন্যান্য দেশ ও নেতারা বাইডেনকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিতে শুরু করেছে। সবশেষ চীন শুক্রবার বাইডেনকে অভিনন্দন জানিয়েছে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM