জয়ের পথে জো বাইডেন

ম্যাজিক ফিগার ২৭০ থেকে আর মাত্র ছয় ভোট দূরে দাঁড়িয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তুমুল হাড্ডাহাড্ডি লড়াইয়ে অনেকটাই এগিয়ে গিয়েছেন তিনি।

- Advertisement -

গতকাল বুধবার সকাল থেকে ভোট গণনা শুরুর পর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দুপুরের মধ্যেই জিতে নিয়েছিলেন ফ্লোরিডা এবং টেক্সাস। টেক্সাসের ইলেকটোরাল কলেজ ভোট ৩৮। ফ্লোরিডার ২৯। বস্তুত, টেক্সাস জেতার পরে এক সময় মনে হচ্ছিল, ট্রাম্পের দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া আর কেবল সময়ের অপেক্ষা।

- Advertisement -google news follower

তবে বাইডেনও অবশ্য সকাল থেকেই জেতার ব্যাপারে আশাবাদী ছিলেন। তিনি সুইং স্টেট দখল করেছেন। ক্যালিফোর্নিয়ার মতো গুরুত্বপূর্ণ রাজ্যে ক্লিন সুইপ করেছেন। ক্যালিফোর্নিয়ায় ৫৫টি ইলেকটোরাল ভোট। এই রাজ্য কার দিকে যাচ্ছে, তার উপর অনেক কিছু নির্ভর করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে। তবে শেষ বেলায় মিশিগান জয় করে বাইডেন জয় প্রায় নিশ্চিত করে ফেলেছেন। ট্রাম্প এখনো দাঁড়িয়ে আছেন ২১৪টি ভোটে। বাইডেন পৌঁছে গিয়েছেন ২৬৪ ভোটে। আর ছয়টি ভোট পেলেই প্রেসিডেন্টের সিংহাসনে বসতে পারবেন ডেমোক্র্যাট প্রার্থী।

তবে এখানেই থামছে না ট্রাম্প। বাইডেনের বিরুদ্ধে কারচুপির অভিযোগ এনেছেন ট্রাম্প। মিশিগানে ফের ভোট গণনার আর্জি জানিয়েছেন রিপাবলিকান প্রার্থী। শুধু তাই নয়, নির্বাচন প্রক্রিয়ার বিরুদ্ধে আদালতে যাওয়ার প্রস্তুতি সেরে ফেলেছে ট্রাম্প বাহিনী। ফলে জিতলেও সহজে প্রেসিডেন্টের চেয়ারে বসতে পারবেন না বাইডেন। বাইডেনও অবশ্য জানিয়েছে দিয়েছে, সমস্ত রকম আইনি লড়াইয়ের জন্য প্রস্তুত তারা।

- Advertisement -islamibank

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জেতার জন্য ২৭০ টি ভোট লাগে। এখনো পর্যন্ত বাইডেন দখল করতে পেরেছেন মিশিগান, ক্যালিফোর্নিয়া, নিউ ইয়র্ক, নিউ জার্সি, ওয়াশিংটন, নিউ মেক্সিকো, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটসের মতো গুরুত্বপূর্ণ রাজ্যের ইলেকটোরাল ভোট।

ট্রাম্প পেয়েছেন টেক্সাস, ফ্লোরিডা, কেনটাকি, লুসিয়ানা, মিসিসিপি, টেনিসির মতো রাজ্য। এখন দেখার ২৭০ ম্যাজিক ফিগারে পৌঁছতে আর কত সময় লাগে বাইডেনের। আর ট্রাম্প নতুন কী চাল চালেন।

সূত্র: ডয়েচে ভেলে

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM