২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি

দেশের বাজারে হুট করে আলুর দাম কেজিপ্রতি ৩০ টাকা থেকে বেড়ে ৫৫ থেকে ৬০ টাকা হয়ে গেছে। ফলে ক্রেতাদের কাছে টিসিবির মাধ্যমে কেজিপ্রতি ২৫ টাকা করে আলু বিক্রির করার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

- Advertisement -

রোববার (১৮ অক্টোবর) বাণিজ্যমন্ত্রণালয়ে কোল্ডস্টোরেজ মালিকদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি একথা জানান।

- Advertisement -google news follower

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী তিনদিনের মধ্যে টিসিবি ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি শুরু করবে। এছাড়া বাংলাদেশ কৃষি বিপণন অধিদপ্তর থেকে তিন স্তরে যে দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। সেটা কঠোরভাবে বাস্তবায়ন করা হবে।

এদিকে আলুর দাম বাড়ার বিষয়ে পাইকার ব্যবসায়ীরা বলছেন, করোনার ভয়াবহতার মধ্যে ত্রাণ বিতরণে আলুর ব্যবহার উল্লেখযোগ্যহারে বেড়েছে, এ কারণে আলুর মজুদ শেষ হয়ে আসছে।

- Advertisement -islamibank

খুচরা ব্যবসায়ীরা বলছেন, আলু পাইকারি বাজার থেকে নিজ ব্যবসা প্রতিষ্ঠানে নিতে চার ধাপে টাকা খরচ হয়। এর মধ্যে রয়েছে মেতি (আঞ্চলিক ভাষা, কুলি) খরচ, বোর্ডভাড়া (আলু কেনার পর বাজারে যেখানে স্তুপ করা হয়) ও চাঁদা, পরিবহন ভাড়া ও দোকান ভাড়া। এই চার কারণে প্রতিকেজিতে প্রায় পাঁচ টাকা খরচ পড়ে বলেও জানান তারা।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM