শরীরে করোনা ছড়িয়ে পড়া রোধে গবেষণায় সাফল্য

প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে মানবজাতিকে রক্ষা করতে দিন-রাত বিভিন্ন ধরনের গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

- Advertisement -

সাম্প্রতিক সময়ে করোনা নিয়ে বেশকিছু গবেষণা সফল হয়েছে। এরমধ্যে যুক্তরাষ্ট্রের একদল গবেষক বলেছেন, শরীরে করোনার পুনরুৎপাদন হয়তো থামানো যাবে। খবর ইন্ডিয়া টুডে

- Advertisement -google news follower

তারা বলছেন, যদি শরীরে করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া আটকানো যায়, তবে খুব দ্রুত সেরে উঠবেন রোগীরা। শরীরে অতিরিক্ত কোনও জটিলতাও তৈরি হবে না বলে জানাচ্ছেন গবেষকরা।

করোনা ভাইরাসের পুনরুৎপাদন ঠেকানোর পরীক্ষায়ও বেশ কিছুটা সফল হয়েছেন গবেষকরা। তাঁরা জানিয়েছেন, ভাইরাসের আরএনএ কোষে ঢুকে পড়লে সেই কোষের প্রোটিন শৃঙ্খলকে ভেঙে ফেলতে সক্ষম হয় করোনা ভাইরাস। এর কারণে ধীরে ধীরে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। ফলে অনেক সময় রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

- Advertisement -islamibank

সায়েন্স জার্নালে প্রকাশিত টেক্সাস বিশ্ববিদ্যালয়ের হেলথ সায়েন্স সেন্টারের গবেষকরা এখানেই সাফল্য পেয়েছেন যে, কিভাবে কোষ থেকে কোষে ভাইরাসের ছড়িয়ে পড়া বা মিউটেশন ঘটানো থামানো যায়। এজন্য দুটি মলিকিউল তৈরি করেছেন তারা।

ফলে এই প্রক্রিয়া ত্বরান্বিত করা সম্ভব হবে। সিসর উৎসেচক থেকে এই মলিকিউল গুলো তৈরি হয়েছে। মলিকিউলগুলো শরীরে প্রোটিনের উৎপাদনের হারকে বাড়িয়ে দেয়।

ফলে প্রোটিন শৃঙ্খল ভাঙতে পারে না করোনা ভাইরাস। সাইটোকিনস ও চেমোকিনস নামের এই মলিকিউল দুটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে সতর্ক করে বহিরাগত ভাইরাসের উপস্থিতি সম্পর্কে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM