বুধবার থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

প্রজনন মৌসুমে মা ইলিশের সুরক্ষার স্বার্থে বুধবার (১৪ অক্টোবর) থেকে মোট ২২ দিন (৪ নভেম্বর) পর্যন্ত ইলিশ ধরা, বিক্রি, মজুদ ও পরিবহন নিষিদ্ধ থাকবে।

- Advertisement -

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, মা ইলিশ রক্ষায় ইলিশের বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনায় নিয়ে আশ্বিন মাসের পূর্ণিমাকে ভিত্তি ধরে মৎস্য সংরক্ষণ আইন সংশোধন করে ইলিশ আহরণ নিষিদ্ধের সময়সীমা ২২ দিন করা হয়েছে।

- Advertisement -google news follower

গত বছর থেকে ছয় দিন পিছিয়ে এবার ১৪ অক্টোবর থেকে অভয়াশ্রমগুলোতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

মন্ত্রী বলেন, ইলিশ আহরণ নিষিদ্ধকালে কোনোভাবেই দেশের জলসীমায় ইলিশ আহরণের অবৈধ চেষ্টা সফল হতে দেওয়া হবে না। এ সময় ইলিশের প্রজননক্ষেত্রে কোনোভাবেই মা ইলিশ আহরণ করতে দেওয়া হবে না। মা ইলিশ থাকতে পারে-এমন নদীতে কাউকে মাছ ধরতে দেওয়া হবে না।

- Advertisement -islamibank

নৌ পুলিশ ও কোস্ট গার্ডের টহলের পাশাপাশি অত্যাধুনিক উপায়ে মনিটর করা হবে যেন কোনো নৌকা বা জাহাজ ইলিশ ধরতে না পারে। এমনকি বিদেশ থেকে কোনো মাছ ধরার যান্ত্রিক নৌযান এলে সেটাকেও আইনানুগ প্রক্রিয়ায় আটক করা হবে।

জয়নিউজ/পিডি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM