১৮০ দিনে শেষ করতে হবে ধর্ষণের বিচার

নারী ও শিশু নির্যাতন দমন আইনের অধীনে ধর্ষণসহ যেকেনো মামলার বিচার কাজ ১৮০ দিনের মধ্যে শেষ করতে হবে। একইসঙ্গে ধর্ষণের ঘটনায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে নারী ও শিশু নির্যাতন দমন আইন (সংশোধন) অধ্যাদেশ ২০২০ খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

- Advertisement -

সোমবার (১২ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

- Advertisement -google news follower

তিনি বলেন, আন্দোলনের কারণে নয়, পরিস্থিতি বিবেচনায় আইন সংশোধন করা হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবনের পাশাপাশি মৃত্যুদণ্ডের বিধানযুক্ত করতে আইনের সংশোধনী নিয়ে আসে। কেবিনেট আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যরা এ বিষয়ে একমত হয়েছেন।

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডে বিধান রেখে নারী ও শিশু নির্যাতন দমন আইন (সংশোধন) অধ্যাদেশ ২০২০ খসড়ার চূড়ান্ত অনুমোদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

- Advertisement -islamibank

সচিব বলেন, ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করে সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০-এর খসড়া অনুমোদনের ওপর আগামীকাল (মঙ্গলবার) রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি হবে।

আইনে এর বিচারের সময়সীমা সম্পর্কে সুনির্দিষ্টভাবে বলা হয়েছে জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, নারী ও শিশু নির্যাতন দমন আইনের অধীনে ধর্ষণসহ যেকেনো মামলার বিচার কাজ ১৮০ দিনের মধ্যে শেষ করতে হবে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM