পৃথিবীকে বাঁচাতে বনায়নের বিকল্প নেই: চবি উপাচার্য

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি)উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেছেন, বৃক্ষ পরিবেশের পরম বন্ধু। বৃক্ষ রোপণ করার পাশাপাশি প্রতিনিয়ত এর পরিচর্যা করা অত্যাবশ্যক। জীববৈচিত্র্য এবং প্রাকৃতিক ভারসাম্য টিকিয়ে রাখার অন্যতম নিয়ামক হলো বনভূমি সংরক্ষণ। পৃথিবীকে বাঁচাতে হলে বনায়নের কোনো বিকল্প নেই।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৭ সেপ্টেম্বর ১০টায় চবি মেডিকেল সেন্টার সংলগ্ন এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচি-২০২০ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইনস্টিটিউশন অব ফরেস্টার্স বাংলাদেশের (আইএফবি) এ আয়োজনে সহায়তা করে চবি বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট। বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় ২৩ প্রজাতির ৩ হাজার চারা রোপণ করা হয়।

আয়োজনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নাসিম হাসান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান, বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. জরিন আখতার, প্রফেসর ড. মো. সফিউল আলম, প্রফেসর ড. মো. আল আমীন, প্রফেসর ড. সৈয়দ মু. শামসুল হুদা, চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বখতেয়ার নূর সিদ্দিকী, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবু নাছের মোহাম্মদ ইয়াছিন নেওয়াজ এবং সহকারী বন সংরক্ষক এ জেড এম হাসানুর রহমান।

জয়নিউজ/হিমেল

আরও পড়ুন
লোড হচ্ছে...