নতুন রোগে আক্রান্ত হচ্ছেন করোনাজয়ীরা

0

মহামারি করোনাভাইরাসের সংক্রমণে বিশ্বের অন্যান্য দেশের মতো বিপর্যস্ত বাংলাদেশও। এ পর্যন্ত দেশে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৯ হাজার ৬২৮ জন। মারা গেছেন ৪ হাজার ২৮ জন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৮৬ হাজার ৭৫৬ জন।

তবে প্রাণঘাতি এ ভাইরাস থেকে সুস্থ হলেও মুক্তি মেলেনি এর প্রভাব থেকে। করোনা থেকে সুস্থ হওয়ার পর নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছেন সংক্রমিতরা।

চিকিৎসকরা বলছেন, করোনা থেকে সুস্থ হওয়া মানুষের মধ্যে প্রায় সবাই কম–বেশি কোনো না কোনো রোগে আক্রান্ত হচ্ছেন। তবে সবার সমস্যা এক নয়। কেউ জ্বরে আক্রান্ত হচ্ছেন তো কেউ ডায়াবেটিসে। অনেকের হৃদরোগ, স্ট্রোক, স্মৃতিভ্রম, অনিদ্রা ও অবসাদের মতো সমস্যা দেখা দিয়েছে।

‘এমনকি অনেকের দীর্ঘ সময় ধরে কথা বলার ক্ষেত্রে নিঃশ্বাস নিতে সমস্যা হচ্ছে। আবার অনেকের হাত ও পায়ের নখ কালো হয়ে যেতেও দেখা গেছে।’

তাদের মতে, করোনাজয়ীদের মধ্যে এমন সব রোগ নতুন করে দেখা দিয়েছে, যা তাদের আগে ছিল না। আবার যারা আগে থেকেই বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন, তাদের সেসব সমস্যা বেড়ে যেতে দেখা গেছে।

এ বিষয়ে ডা. আব্দুন নূর তুষার বলেন, রোগীদের নতুন করে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার এ সমস্যাকে বলে পোস্ট কোভিড সিনড্রোম। তিনি এই কয়দিনে এমন কিছু মানুষ দেখেছেন, যাদের আগে থেকে ডায়াবেটিস ছিল না। কিন্তু করোনাভাইরাস আক্রান্ত হওয়ার পর তাদের মধ্যে নতুন করে ডায়াবেটিসের সমস্যা দেখা দিয়েছে।

আবার যারা আগে থেকে ডায়াবেটিস আক্রান্ত ছিলেন এবং নিয়মিত ওষুধ সেবন করতেন, তাদের এখন নিয়মিত ইনসুলিন নিতে হচ্ছে। এছাড়া আরো অন্যান্য রোগে আক্রান্ত হচ্ছেন করোনাজয়ীরা।— যোগ করেন তিনি।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...