বঙ্গবন্ধু শোষিতের কষ্ট থেকেই শাসনের মন্ত্র পেয়েছিলেন: নাছির

0

নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বঙ্গবন্ধু শোষিতের কষ্ট থেকেই শাসনের মন্ত্র পেয়েছিলেন। আমাদেরকেও সেই আদর্শ ধারণ করে সামনের দিকে এগিয়ে চলতে হবে।

সোমবার (২৪ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে গোলাপের দোকান মোড়ে এক কমিউনিটি সেন্টারে ৫নং মোহরা ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি একথা বলেন।

নাছির বলেন, ১৫ আগস্টের কালো রাত্রিতে ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতা বিরোধী শক্তি ইতিহাসে কলঙ্কময় অধ্যাযের সূচনা করে। এ ১৫ আগস্ট বাঙালির কাছে শুধু শোক নয়। শোককে শক্তিতে পরিণত করার দিনও বটে।বর্বর পাকিস্তানি শাসক গোষ্ঠী দীর্ঘ ২৪টি বছরের শাসনামলে বাঙালির শৌর্য, সম্পদ, ঐতিহ্য ও ইতিহাস ধ্বংসের খেলায় মেতে উঠেছিল। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো স্বপ্ন বাস্তবায়নে বীর বাঙালি কখনো কাঙ্খিত লক্ষ্য থেকে পিছু হটে নি।

তিনি আরো বলেন, পাকিস্তানির আঘাত, শোষণ ও নিপীড়ণকে এগিয়ে চলার অদম্য উৎসাহ হিসেবে গ্রহণ করেছিলেন এই মহামানব। আঘাত থেকেই প্রতিরোধের শক্তি সঞ্চার করেছেন তিনি। শোষিতের কষ্ট থেকেই শাসনের মন্ত্র পেয়েছিলেন তিনি। শোকে কখনো তিনি কাতর হননি, শোককে শক্তিতে পরিণত করে এগিয়ে যাওয়ায় ছিল বঙ্গবন্ধুর আদর্শ। আমাদেরকে জাতির জনকের সেই বজ্রকঠিন আদর্শ বুকে ধারণ করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বাঙালির ইতিহাস ত্যাগের ইতিহাস। বাঙালির গল্প নিজেকে বিলিয়ে দেওয়ার গল্প। একের পর এক শাসক গোষ্ঠীরা বাঙালিকে শোষণ, নিপীড়ন করেছে। কিন্তু বাঙালিকে কখনো দমিয়ে রাখতে পারেনি। আঘাতে আঘাতে জর্জরিত হয়েও বীর বাঙালি বার বার এগিয়ে গেছে তার স্বপ্ন বাস্তবায়নের দিকে।

মোহরা ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক নাজিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় শ্রমিক লীগ সহসভাপতি শফর আলী, নগর আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, মোহরা ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক জসিম উদ্দিন, খালেদ হোসেন খান মাসুক, সদস্য আনোয়ার মির্জা, ইমতিয়াজ উদ্দিন চৌধুরী ও মো. ফারুক।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...