মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ ফ্রেডি

বিশ্বের সবচেয়ে সবচেয়ে বয়স্ক পুরুষ ফ্রেডি ব্লম। দক্ষিণ আফ্রিকার শতবর্ষী এই বৃদ্ধকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ বলে মনে করা হতো। কেপটাউনে শনিবার (২২ আগস্ট) তিনি মারা যান।

- Advertisement -

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ১৯০৪ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকার ইস্টার্ন কেপ প্রদেশে জন্মগ্রহণ করেন ব্লম। কিশোর বয়সেই স্প্যানিশ ফ্লু মহামারিতে পুরো পরিবার হারান তিনি। এরপরও জীবদ্দশায় দুটি বিশ্বযুদ্ধ ও আফ্রিকার বর্ণবাদ সংকট দেখেছেন তিনি।

- Advertisement -google news follower

২০১৮ সালের এক সাক্ষাৎকারে ব্লম বলেছিলেন, এত বছর বেচে থাকার পিছনে বিশেষ কোনও রহস্য নেই। আছে শুধু একটা জিনিস- সেটা উপরওয়ালা। তার হাতেই সব ক্ষমতা। পেশাগত জীবনে বেশিরভাগ সময় শ্রমিকের কাজ করেছেন ব্লম। প্রথমে খামারে, পরে ছিলেন নির্মাণ শিল্পে। বয়স ৮০ পার হওয়ার পর অবসর নেন তিনি। বহু আগে মদ্যপান ছেড়ে দিলেও ধূমপানের অভ্যাস ছিল এ বৃদ্ধের।

বৃদ্ধের নাতি আন্দ্রে নাইদো বলেন, দুই সপ্তাহ আগেও দাদা কাঠ কাটছিলেন। তিনি একজন শক্তিশালী মানুষ ছিলেন। কিন্তু কয়েকদিনের মধ্যেই একেবারে শীর্ণকায় হয়ে গিয়েছিলেন।

- Advertisement -islamibank

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM