মহররমের চাঁদ দেখার ঘোষণা রাত সাড়ে দশটায়!

0

শুরু হয়েছে নতুন হিজরি বর্ষ। দেশের আকাশে মহররমের চাঁদ দেখা গেছে বলে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি। কিন্তু এ নিয়ে চূড়ান্ত বিভ্রান্তি তৈরি হয়েছিল বৃহস্পতিবার (২০ আগস্ট) রাতে।

যেখানে চাঁদ দেখার ঘোষণা সন্ধ্যায় দেওয়ার কথা, সেখানে ঘোষণা দেওয়া হয়েছে রাত ১১টার কিছু আগে। এ নিয়ে সমালোচনার মুখে পড়েছে ধর্ম মন্ত্রণালয়।

এর আগেও ঈদের চাঁদ দেখা নিয়ে বারকয়েক ঝামেলা হয়েছিল। এমনও হয়েছে, ঈদুল ফিতরে প্রত্যন্ত অঞ্চলের মানুষ সাহরি খেতে উঠে জানতে পারে পরদির ঈদ। গতকালও চাঁদ দেখা নিয়ে তৈরি হয়েছে এমন বিড়ম্বনা।

গণমাধ্যম থেকে শুরু করে সারাদেশের মানুষ জাতীয় কমিটির ঘোষণার অপেক্ষা করছিলেন সন্ধ্যা থেকেই। তারপরও ১১টার আগে যে ঘোষণা এসেছে, সেখানে ছিল কিঞ্চিৎ বিভ্রান্তি।

জানা যায়, জাতীয় কমিটির অধীনে প্রত্যেক জেলাতেই একটি করে চাঁদ দেখা কমিটি আছে। সন্ধ্যার পর থেকে তারা সবাই খবর পাঠিয়েছে, কোথাও চাঁদ দেখা যায়নি। ওদিকে ভারত-পাকিস্তানে চাঁদ দেখার খবর এসেছে। এ নিয়ে বিভ্রান্তিতে পড়ে জাতীয় কমিটি। রাত ৯টার দিকে খবর আসে মুন্সিগঞ্জে চাঁদ দেখা গেছে। বিভ্রান্তি তখন রূপ দেয় চূড়ান্ত পর্যায়ে।

এদিকে মুন্সিগঞ্জের জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান ফোন করে জাতীয় কমিটিকে জানান, জেলার কোথায়ও চাঁদ দেখা যায়নি। চারদিকের এমন বিভ্রান্তিকর তথ্যের পর নানা বিষয় যাচাই-বাছাই করে জাতীয় কমিটি অবশেষে চাঁদ দেখা যাওয়ার সিদ্ধান্ত নেয়। ততক্ষণে বেজে যায় রাত সাড়ে দশটা। এই আধুনিক যুগেও কেন জাতীয় কমিটি মানুষের চাঁদ দেখার অপেক্ষায় বসে থাকে, তা নিয়ে অনেকেই সমালোচনা করেছেন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...