ডিগ্রি-মাস্টার্স ছাড়া মাদরাসার সভাপতি নয়

0

দেশের ফাজিল (স্নাতক) ও কামিল (স্নাতকোত্তর) মাদরাসার গভর্নিং বডিতে সভাপতি পদের যোগ্যতার বিষয় নিয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, গ্র্যাজুয়েট (ডিগ্রি পাস) ছাড়া কোনো ব্যক্তি সভাপতি হতে পারবে না।

এ সংক্রান্ত মামলার রিটকারী আইনজীবী মো. হুমায়ন কবির বৃহস্পতিবার (২০ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম গত ১৯ আগস্ট স্বাক্ষরের পর ১৫ পৃষ্ঠার এ রায়ের অনুলিপি প্রকাশ হয়।

রায়ে বলা হয়, কোনো ফাজিল মাদরাসার গভর্নিং বডির সভাপতি হতে হলে সেই ব্যক্তিকে ফাজিল বা ডিগ্রি পাস হতে হবে। আর কোনো কামিল মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি হতে গেলে সংশ্লিষ্ট ব্যক্তিকে কামিল বা মাস্টার্স পাস হতে হবে।

এর আগে গত ২১ জানুয়ারি হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ ওই রায় ঘোষণা করেন।

ওই রায়ে আরো বলা হয়, কোনো মাদরাসার প্রধান প্রথমে স্নাতক ডিগ্রিধারী তিন জন ব্যক্তির নাম ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে পাঠাবেন। ভিসি এই তিন জনের মধ্য থেকে একজনকে সভাপতি পদে মনোনীত করবেন। তবে রায়ে উল্লেখ করা হয়, ডিও লেটারে কেউ সভাপতি হলে সেটা বাতিল হবে।

এছাড়া রায়ে হাইকোর্ট বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদরাসার সভাপতি পদে এমপির ডিও লেটারধারী মো. বেলাল হোসাইন বাবলুকে মনোয়ন দেওয়ায় তার সভাপতি পদ বাতিল ঘোষণা করেন।

উল্লেখ্য, ২০১৮ সালের ৮ মার্চ মাদরাসাটির সভাপতি পদে এমপির ডিও লেটারধারী মো. বেলাল হোসাইন বাবলুকে মনোনয়ন দেয় ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠান প্রধান ভিসির কাছে একমাত্র তার নামই সুপারিশ করে পাঠান। পরে ওই মাদরাসার অভিভাবক সদস্য আরিফুল ইসলাম বেলাল হোসাইন বাবুলকে সভাপতি পদে মনোয়ন দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...