জেনে নিন, আপনার জেলা কোন ক্যাটাগরিতে

নতুন কয়েকটি উপজেলা সৃষ্টির পর দেশের জেলাগুলোর শ্রেণি বিভাগ বা ক্যাটাগরিতেও পরিবর্তন এনেছে সরকার। এ নিয়ে সম্প্রতি ৬৪ জেলার শ্রেণি বিভাগ হালনাগাদ করে পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ

- Advertisement -

এ বিষয়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, সকল জেলাকে মোট চারটি ক্যাটাগরির মধ্যে রাখা হয়েছে। এর মধ্যে ৮ বা এর বেশি উপজেলা থাকা জেলাকে ‘এ’, ৫-৭টি উপজেলা থাকা জেলাকে ‘বি’ এবং পাঁচটির কম উপজেলা থাকা জেলাকে ‘সি’ ক্যাটাগরির মর্যাদা দেওয়া হয়েছে। এছাড়া অবস্থানগত কারণে বেশি গুরুত্ববহ জেলাকে ‘বিশেষ ক্যাটাগরিতে’ রাখা হয়েছে।

- Advertisement -google news follower

ফলে নতুন শ্রেণি বিভাগ অনুযায়ী বিশেষ ক্যাটাগরিতে পড়েছে ৬টি জেলা, ‘এ’ ক্যাটাগরিতে ২৬টি, ‘বি’ ক্যাটাগরিতে ২৬টি এবং ‘সি’ ক্যাটাগরিতে পড়েছে ৬টি জেলা।

আগে এমন না থাকলেও এ বছর পরিপত্রের মাধ্যমে জেলাগুলোকে একত্রিত করে দেওয়া হয়েছে। নতুন উপজেলা সৃষ্টি হওয়ায় বেশ কয়েকটি জেলার ক্যাটাগরিও পরিবর্তন হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের ওই কর্মকর্তা।

- Advertisement -islamibank

ঢাকা বিভাগ
ঢাকা ও গাজীপুর জেলা বিশেষ ক্যাটাগরিতে পড়েছে। এ ছাড়া কিশোরগঞ্জ, টাঙ্গাইল ও ফরিদপুর ‘এ’ শ্রেণিতে। মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, শরীয়তপুর, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ ও রাজবাড়ী ‘বি’ শ্রেণিতে এবং একমাত্র জেলা হিসেবে মাদারীপুর ‘সি’ শ্রেণিতে পড়েছে।

চট্টগ্রাম বিভাগ
চট্টগ্রাম জেলা বিশেষ ক্যাটাগরিতে। এ ছাড়া কুমিল্লা, রাঙামাটি, ব্রাক্ষণবাড়িয়া, খাগড়াছড়ি, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার ‘এ’ শ্রেণিতে এবং বান্দরবান, ফেনী ও লক্ষ্মীপুর ‘বি’ শ্রেণিতে পড়েছে। এ বিভাগে ‘সি’ শ্রেণির কোনো জেলা নেই।

রাজশাহী বিভাগ
রাজশাহী জেলা বিশেষ ক্যাটাগরিতে। এ ছাড়া বগুড়া, নওগাঁ, পাবনা ও সিরাজগঞ্জ ‘এ’ শ্রেণিতে এবং ‘বি’ ক্যাটাগরির মধ্যে রয়েছে নাটোর, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট জেলা। এ বিভাগেও ‘সি’ শ্রেণির কোনো জেলা নেই।

রংপুর বিভাগ
দিনাজপুর, কুড়িগ্রাম, ও রংপুর জেলা ‘এ’ শ্রেণিভুক্ত এবং ‘বি’ শ্রেণিতে গাইবান্ধা, নীলফামারী, লালমনিরহাট, পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলা। এ বিভাগে বিশেষ ক্যাটাগরি ও ‘সি’ শ্রেণির কোনো জেলা নেই।

খুলনা বিভাগ
খুলনা জেলা বিশেষ ক্যাটাগরিতে। এ ছাড়া বাগেরহাট ও যশোর ‘এ’ ক্যাটাগরিতে। ‘বি’ ক্যাটাগরিতে রয়েছে সাতক্ষীরা, ঝিনাইদহ, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা এবং ‘সি’ ক্যাটাগরিতে স্থান পেয়েছে চুয়াডাঙ্গা, মাগুরা, মেহেরপুর ও নড়াইল জেলা।

বরিশাল বিভাগ
বরিশাল ও পটুয়াখালী ‘এ’ শ্রেণিতে পড়েছে। এ ছাড়া ভোলা, পিরোজপুর ও বরগুনা ‘বি’ ক্যাটাগরির এবং ঝালকাঠি ‘সি’ ক্যাটাগরিতে। এ বিভাগে বিশেষ ক্যাটাগরির কোনো জেলা নেই।

সিলেট বিভাগ
সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার সব জেলাই ‘এ’ শ্রেণিতে পড়েছে।

ময়মনসিংহ বিভাগ
ময়মনসিংহ জেলা বিশেষ ক্যাটাগরিতে। এছাড়া নেত্রকোনা ‘এ’ শ্রেণি এবং জামালপুর ও শেরপুর জেলা ‘বি’ শ্রেণির অন্তর্ভুক্ত।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM