হাসপাতালে অভিযান হয় না, অভিযান হয় চট্টগ্রামের পাহাড়ি এলাকায়: স্বাস্থ্যমন্ত্রী

0

হাসপাতালগুলোতে অভিযান পরিচালনা অব্যাহত থাকবে কি-না সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘হাসপাতালে অভিযান হয় না, অভিযান হয় চট্টগ্রামের পাহাড়ি এলাকায়।’

তিনি বলেন, হাসপাতালে অনিয়ম অনুসন্ধান করা হয়। কোনো অভিযান বন্ধ হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার ভিত্তিতে যৌথভাবে এ অনিয়ম দেখা হবে।’

দেশের করোনা পরিস্থিতি সম্পর্কে রোববার (৯ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। এসময় তিনি বলেন, রোগীর সংখ্যা ও মৃত্যুর হার কমেছে। রোগী যদি না কমে তাহলে হসপিটালে ৬০-৭০ ভাগ সিট খালি থাকতো না। এটাই প্রমাণ করে দেশে করোনা রোগীর সংখ্যা কমেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানুষ এখন বাসায় বসে বেশি চিকিৎসা নিচ্ছে। মানুষের মধ্যে আত্মবিশ্বাস তৈরি হয়েছে। দেশে চার-পাঁচ হাজার ডাক্তার টেলিমেডিসিন সেবা দিয়ে যাচ্ছেন। মুমূর্ষু বা ক্রিটিক্যাল রোগী ছাড়া হাসপাতালে কেউ ভর্তি হয় না।

দেশে টেস্টের সংখ্যা কমছে কি-না প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, মানুষ বাসায় চিকিৎসা নিয়ে ভালো হয়ে যাচ্ছে ফলে টেস্ট করার সংখ্যাও কমছে। এছাড়া বন্যা, মানুষের মধ্যে টেস্ট করার অনীহা এবং বাসায় থেকে চিকিৎসা নিয়ে ভালো হয়ে যাওয়ার কারণে টেস্ট সংখ্যা কমছে।

আগের চেয়ে ল্যাবের সংখ্যা বাড়লেও করোনার নমুনা পরীক্ষার গার কমলেও করোনা পরীক্ষার কিটের কোনো সংকট নেই বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, এখন করোনা থেকে সুস্থ হওয়ার হারও বেশি। আক্রান্তদের মধ্যে সুস্থ হওয়ার হার প্রায় ৬০ শতাংশ। এখনও অনেক জেলায় কোনো মৃত্যু নেই এবং সংক্রমণ সংখ্যাও অনেক কম। সব বিষয়ে বিচার বিশ্লেষণ করলেই এটা বলাই যায় যে বাংলাদেশে করোনা রোগী ও মৃত্যু সংখ্যা কমছে।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...