সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল বৈরুত, ৪ সাংসদের পদত্যাগ

0

ভয়াবহ বিস্ফোরণ এবং দুর্নীতির প্রতিবাদে লেবাননের রাজধানী বৈরুত আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে। শনিবারও (৮ আগস্ট) দেশটিতে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। এদিন পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়েছে তাদের। বৈরুতের শহীদ চত্বর এলাকায় গুলির ঘটনাও ঘটেছে। বিক্ষোভকারী লেবাননের পররাষ্ট্র মন্ত্রণায়ের কার্যালয়ে প্রবেশ করে সেটি দখলে নিয়েছে বলে জানা গেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার লেবাননে বিক্ষোভে অংশ নেন অন্তত পাঁচ থেকে সাত হাজার মানুষ। এদিন বিস্ফোরণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বৈরুত বন্দরের শহীদ চত্বর থেকে বিশাল মিছিল বের করা হয়।

তবে দিনের শুরুতেই বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। বিক্ষোভকারীরা পুলিশের দিকে ইট-পাটকেল ছুড়লে পুলিশও টিয়ারগ্যাস ও রাবার বুলেট ছুড়ে তার জবাব দেয়।

এদিন বিক্ষোভের মধ্যে সরকারবিরোধী স্লোগান দিতে দিতে একটি দল লেবানিজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রবেশ করে। এসময় তারা দেশটির প্রেসিডেন্ট মিশেল আউনের ছবিতে আগুন ধরিয়ে দেয় এবং মন্ত্রণালয় দখলের ঘোষণা দেয়।

এদিকে লেবানন বন্দরে ব্যাপক বিস্ফোরণের পর ক্রমবর্ধমান জনগণের ক্ষোভের মধ্যে লেবাননের চারজন পার্লামেন্ট সদস্য পদত্যাগ করেছেন। লেবাননের কাতায়েব পার্টির তিনজন সংসদ সদস্য এবং একজন স্বতন্ত্র সংসদ সদস্য বলেছেন যে, তারা ১২৮ সদস্যের সংসদ থেকে পদত্যাগ করছেন।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...