বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর পরীক্ষিত বন্ধু: নাছির

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব শুধু বঙ্গবন্ধুর সহধর্মিণীই ছিলেন না, ছিলেন পরীক্ষিত বন্ধু।

- Advertisement -

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠানে তিনি একথা বলেন।

- Advertisement -google news follower

শনিবার (৮ আগস্ট) নগরের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে নগর আওয়ামী লীগের উদ্যোগে এ মাহফিল অনুষ্ঠিত হয়।

বঙ্গমাতাকে মুক্তি-সংগ্রামের নেপথ্যের কারিগর উল্লেখ করে নাছির বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের জন্য জীবনের ঝুঁকি নিয়ে অনেক দুঃখ-কষ্ট-দুর্ভোগ মোকাবেলা করেছেন।

- Advertisement -islamibank

তিনি আরো বলেন, বঙ্গমাতা এতই দূরদর্শী ছিলেন যে বঙ্গবন্ধু যখন কারাগারে ছিলেন, তখন তাকে কাগজ-কলম যুগিয়ে দিয়ে লেখালেখি করার তাগিদ দিয়েছিলেন। সেই তাগিদ থেকেই বঙ্গবন্ধুর লেখালেখির ফসল অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারে রোজনামচা।

সাবেক মেয়র বলেন, একজন রাজনৈতিক নেতা তখনই পরিপূর্ণ হয়ে উঠতে পারেন, যখন তার জীবনসঙ্গীনি নিজের রাজনৈতিক চেতনা, আদর্শ ও স্বপ্ন-সাধনার পরিপূরক প্রতিচ্ছবি হয়ে উঠেন। জাতির জনকের পরিপূর্ণ রাজনৈতিক জীবনে অনিবার্য ও অতুলনীয় অংশ হলেন ফজিলাতুন্নেছা মুজিব। বঙ্গবন্ধু যখন কারাগারে, হুলিয়া মাথায় আত্মগোপনে, তখন ফজিলাতুন্নেছা মুজিব সংসার আগলে রাখার পাশাপাশি দলের সর্বস্তরের নেতা-কর্মীদের যোগাযোগের সূত্রাধার ছিলেন। জেলখানায় বন্দি বঙ্গবন্ধুকে বাইরের রাজনৈতিক পরিস্থিতির কথাও তিনি অবহিত করতেন।

এসময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী ও আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক এমএ রশিদ, উপদেষ্টামণ্ডলীর সদস্য শফর আলী ও শেখ মাহমুদ ইছহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মো. হোসেন, ধর্ম সম্পাদক জহুর আহমেদ এবং উপপ্রচার সম্পাদক শহীদুল আলম।

জয়নিউজ/কাউছার/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM