শাল দুধ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: চসিক মেয়র

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, শিশু জন্মের একঘণ্টার মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব শিশুকে শাল দুধ খাওয়ানো জরুরি। কারণ শাল দুধ শিশুর জীবনে প্রথম টিকা হিসেবে কাজ করে এবং শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

- Advertisement -

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে চসিক ও ইউএনডিপির যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

- Advertisement -google news follower

সোমবার (৩ আগস্ট) সকালে পাঠানটুলী সিটি করপোরেশন বালক উচ্চ বিদ্যালয় মাঠে এ সভা অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে ৫৫% মা তার শিশুকে দুধ পান করাচ্ছেন। আবার এরমধ্যে ছয়মাসের কম বয়সী শিশুর ৪০% শতাংশ মা এবং দুই বছর বয়সী শিশুর ৪৫% মা তার শিশুকে বুকের দুধ পান করান। কিন্তু অতীত সময়ে এদেশের শতভাগ মা-ই শিশুকে দুধ পান করাতো। নানামুখী কুসংস্কার, অতি সংবেদনশীলতার কারণে অনেক মা একটা সময় পর শিশুকে দুধ পান করা থেকে বিরত থাকেন। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পে সংশ্লিষ্টদেরকে এ ব্যাপারে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করতে হবে।

- Advertisement -islamibank

তিনি আরো বলেন, সরকার মাতৃদুগ্ধ পান শতভাগে উন্নীতকরণে নানামুখী পদক্ষেপ হাতে নিয়েছে। উন্নত সমৃদ্ধ প্রজন্ম গঠনে উন্নত স্বাস্থ্যের নাগরিক দরকার। মাতৃদুগ্ধ পান স্বাস্থ্যকর রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন প্রজন্ম গড়তে মূল নিয়ামক হিসেবে কাজ করছে। শিশুদের পুষ্টির যোগান দিতে মায়ের দুধের কোনো বিকল্প নেই।

কাউন্সিলর আবদুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা সভায় উপস্থিত ছিলেন মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, শহীদ স্মৃতি পাঠাগার ডবলমুরিংয়ের সম্পাদক মঈন উদ্দিন হাসান, বৈশাখী টেলিভিশনের চট্টগ্রামের ব্যুরো চিফ সাংবাদিক মহসিন চৌধুরী, সূর্যের হাসি ক্লিনিকের ব্যবস্থাপক দেবাশীষ কান্তি বিশ্বাস, নগর আওয়ামী লীগের সদস্য দোস্ত মোহাম্মদ, বেলাল আহমদ, মুক্তিযোদ্ধা গবেষনা ট্রাস্টের ট্রাস্টি মুক্তিযোদ্ধা জাহেদ আহমদ, ওয়ার্ড আওয়ামী লীগের মো. সেলিম রেজা, যুবলীগের ওয়াহিদুল আলম শিমুল, এসএম মামুনুর রশিদ, আনিসুর রহমান চৌধুরী ও ফরিদ আহমদ।

পরে মা ও শিশু স্বাস্থ্যে অনন্য অবদানের জন্য সূর্যের হাসি নেটওয়ার্ক মাদারবাড়ী ক্লিনিককে সম্মাননা স্মারক এবং সমাজ-পরিবেশ উন্নয়ন ও করোনা প্রাক্কালে বিশেষ অবদানের জন্য সূর্যের হাসি নেটওয়ার্ক মাদারবাড়ী ক্লিনিকের ব্যবস্থাপককে শ্রেষ্ঠ সংগঠক হিসেবে সম্মাননা তুলে দেন। এছাড়া শুধুমাত্র ছয়মাস বয়স পর্যন্ত শিশুকে বুকের দুধ খাওয়ানো হয়েছে এমন সন্তানের সাতজন মাকে পুরস্কার তুলে দেন সিটি মেয়র।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM