‘বিচারহীনতার সংস্কৃতির কারণে দেশে সংখ্যালঘু নির্যাতন বন্ধ হচ্ছে না’

সাতকানিয়ার দক্ষিণ ধর্মপুরে শ্রীশ্রী মগদেশ্বরী মন্দিরে গরুর হাড় ফেলে অবমাননা, রাঙামাটিতে হিন্দুদের দোকানের সামনে গরুর রক্ত ছিটানোসহ সাম্প্রতিক সময়ে সারাদেশে হিন্দু নির্যাতন-জমিদখল, ধর্মীয় প্রতিষ্ঠানে হামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বিভিন্ন হিন্দু সংগঠন।

- Advertisement -

সোমবার (৩ আগস্ট) সকাল সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে বিশ্ব সনাতন ঐক্যের উদ্যোগে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

- Advertisement -google news follower

সমাবেশ থেকে আগামী ৭ দিনের মধ্যে সাতকানিয়া ও রাঙামাটির ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করে আইনের আওতায় না আনলে জেলা পুলিশ সুপার ও সাতকানিয়া থানা ঘেরাও এর কর্মসূচির ঘোষণা দেন হিন্দু সংগঠনগুলোর নেতারা।

সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আলী আব্বাস।

- Advertisement -islamibank

তিনি বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত হিসেবে বাংলাদেশ স্বাধীন হয়েছিল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লক্ষ্য ছিল একটি অসাম্প্রদায়িক সোনার বাংলাদেশ। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেই ধারা অব্যাহত রেখেছে। একটি গোষ্ঠী সব সময় দেশকে অস্থিতিশীল করতে সাম্প্রদায়িক ঘটনা ঘটাচ্ছে। তা কেউ কামনা করে না। তাই হিন্দুসহ অন্যান্য ধর্মাবলম্বীদের সুরক্ষার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।

‘বিচারহীনতার সংস্কৃতির কারণে দেশে সংখ্যালঘু নির্যাতন বন্ধ হচ্ছে না’

মানববন্ধনে সভাপতির বক্তব্যে বিশ্ব সনাতন ঐক্যের সমন্বয়ক বিপ্লব পার্থ বলেন, বিহারহীনতার সংস্কৃতির কারণে হিন্দু নির্যাতন বন্ধ হচ্ছে না। প্রতিনিয়ত দেশের বিভিন্ন এলাকায় হিন্দুরা বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে। কিন্তু কেন নির্যাতিত হচ্ছে, এর পেছনে কি কারণ তা খুঁজে বেরা করা উচিত। এভাবে চলতে থাকলে একদিন বাংলাদেশ হিন্দুশূন্য হয়ে যাবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে হিন্দুদেরকে নিয়ে কটুক্তি করা হয়, উস্কানিমূলক বক্তব্য ছড়ানো হচ্ছে। যা খবুই দুঃখজনক। প্রত্যেকটি সরকারের সময় হিন্দুদেরকে বিভিন্ন কৌশলে নির্যাতন করা হয়। রাজনৈতিক প্রভাব খাটিয়ে হিন্দুদের জমি দখল করা হয়, তাদেরকে দেশত্যাগে বাধ্য করা হয়। এসব বিষয়ের মূল কারণ বের করে তা সমাধান না করলে বাংলাদেশ মৌলবাদিদের দখলে যেতে বেশিদিন লাগবে না।

ছাত্রনেতা স্বর্ণেন্দু বিকাশ ধর ও অভি রায়ের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন সাংবাদিক বাসু দেব, জাতীয়তবাদী হিন্দু ফোরাম সভাপতি রাজীব ধর তমাল, সনাতন ঐক্যের সৈকত শুভ, সৌরভ প্রিয় পাল, ছাত্রলীগ নেতা ও শারদাঞ্জলি ফোরামের সাংগঠনিক সম্পাদক লিপ্টন দেবনাথ, চট্টগ্রাম জেলা জাগো হিন্দু পরিষদ সভাপতি রুবেল কান্তি দে, সাধারণ সম্পাদক টিটু শীল, সনাতন ঐক্যের তম্ময় দাশ, কোজাগরি পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অভিরাজ নাথ, সাতকানিয়া বিশ্ব সনাতন ঐক্যের আহ্বায়ক সপ্তর্ষি কিশোর, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতি পরিষদের নেতা বিকাশ নাথ, কোতোয়ালি পূজা উদযাপন পরিষদের ইমন চৌধুরী ও বিশ্ব সনাতন ঐক্যের সৌরভ পাল।

সমাবেশে সংখ্যালঘু নির্যালতন বন্ধ, সংখ্যালঘুদের রক্ষায় সুরক্ষা আইন ও সংখ্যালঘু মন্ত্রণালয় ঘোষণাসহ বেশকিছু দাবি উত্থাপন করেন হিন্দু সংগঠনের নেতারা।

মানববন্ধনে বিভিন্ন এলাকা থেকে জাগো হিন্দু পরিষদ, হিন্দু পরিষদ, কোজাগরি পূজা উদযাপন পরিষদ, পূজা উদযাপন পরিষদসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM