ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামিতে নিহত ৩৮০

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামিতে অন্তত ৩৮০ জন নিহত হয়েছে। শুক্রবার (২৮ সেপ্টেম্বর) দেশটির সুলাওয়েসি দ্বীপের পালু শহরে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর প্রায় সাত ফুট উচ্চতার ওই সুনামির ঘটনা ঘটে।

- Advertisement -

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ছয়টার আগে ভূমিকম্পের ঘটনা ঘটে।

- Advertisement -google news follower

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এই ঘটনায় তাৎক্ষণিক সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। অবশ্য ঘণ্টাখানেকের মধ্যে তা তুলে নেওয়া হয়।

বিবিসি জানায়, ভূমিকম্প ও সুনামিতে সংশ্লিষ্ট অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। এতে উদ্ধার তৎপরতায় বিঘ্ন ঘটছে।  এছাড়া পালু বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়।

- Advertisement -islamibank

ভূমিকম্প ও সুনামির ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওতে বেশ কিছু ভবন, ঘরবাড়ি ও একটি মসজিদ বিধ্বস্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। ঠিক ভূমিকম্পের কারণে নাকি সুনামির আঘাতে এসব প্রাণহানির ঘটনা ঘটেছে, তা এখনো স্পষ্ট করে বলা সম্ভব হয়নি। তবে বার্তা সংস্থা এএফপি বলছে, নিহতের সংখ্যা আরও বেশি হতে পারে।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM