তাইওয়ানের ‘গণতন্ত্রের জনক’ হুই আর নেই

তাইওয়ানের প্রেসিডেন্ট লি তেং হুই (৯৭) মাল্টিপল অর্গান ফেইলিউরে মারা গেছেন। তিনি দেশটির ইতিহাসে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট ছিলেন।

- Advertisement -

বৃহস্পতিবার (৩০ জুলাই) তাইওয়ানের রাজধানী তাইপের একটি হাসপাতালে তার মৃত্যু হয়। হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

- Advertisement -google news follower

জানা যায়, প্রেসিডেন্ট হুইকে তাইওয়ানের ‘গণতন্ত্রের জনক’ বলা হয়ে থাকে। তার জন্ম ১৯২৩ সালে তাইওয়ানে। জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ে কৃষি বিষয়ে পড়াশুনা করার পর ১৯৪৫ সালে তিনি তাইওয়ানে গিয়ে শিক্ষকতা শুরু করেন। এরপর তিনি রাজনীতিতে যোগ দেন এবং ১৯৮৪ সালে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। ১৯৮৮ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৯৬ সালে জনগণের সরাসরি ভোটে তিনি তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তাইওয়ানের সঙ্গে বিভিন্ন দেশের সম্পর্ক উন্নয়নেও কাজ করেছেন তিনি।

১৯৮৮ থেকে ২০০০ সাল পর্যন্ত তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন লি তেং হুই। বহু-মতবাদ ও গণতন্ত্রের পক্ষে লড়াই ও স্বৈরশাসনের অবসান ঘটিয়ে কৃতিত্ব পেয়েছিলেন লি। ক্ষমতায় থাকাকালে গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থার পক্ষে সাংবিধানিক পরিবর্তনের নেতৃত্ব দেন তিনি।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM