ফেসবুকে ‘রুম’ যেভাবে চালু করবেন

ভিডিও কলের নতুন ফিচার নিয়ে এলো ফেসবুক। ম্যাসেঞ্জার রুম নামের এই প্ল্যাটফর্ম দিয়ে মোবাইল ও কম্পিউটার থেকে যুক্ত হওয়া যাবে গ্রুপ ভিডিও কলে।

- Advertisement -

করোনার কারণে লকডাউনের সময় ভিডিও কলের ফিচার জুম, গুগল মিট, স্কাইপ এবং এমএস টিমসের জনপ্রিয়তা বাড়তে শুরু করে। মানুষ একে অন্যের সঙ্গে যুক্ত হতে থাকে এসব প্ল্যাটফর্মের মাধ্যমে। প্রাতিষ্ঠানিক মিটিং এবং অনলাইন ক্লাস হচ্ছে এখন ভিডিও চ্যাটিংয়ের এসব ফিচারের বদলোতে।

- Advertisement -google news follower

প্রাথমিক অবস্থায় এই ফিচারটিতে সর্বোচ্চ ৫০ জন যুক্ত হতে পারেন একটি ম্যাসেঞ্জার রুমে। এই ফিচারটি ফেসবুক মেসেঞ্জার এবং ফেসবুককে আবার জনপ্রিয় করে তুলেছে। এখানে মিটিংয়ের জন্য কোনো নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করা নেই। যতক্ষণ প্রয়োজন এই মিটিং চালিয়ে নেওয়া সম্ভব।

মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চেরনোভস্কি এক ব্লগ পোস্টে বলেন, ফেসবুক নিউজ ফিড, গ্রুপ ও ইভেন্টসে রুম শেয়ার ও শুরু করা যাবে। এতে যেকোনো জায়গা থেকে সহজে আমন্ত্রণ জানানো যাবে। কারা কারা যুক্ত হতে পারবেন, তা ঠিক করতে পারবেন রুম ব্যবহারকারী।

- Advertisement -islamibank

যেভাবে তৈরি করবেন ফেসবুক রুম
আপনার প্রথমে প্রয়োজন হবে ফেসবুক এবং ম্যাসেঞ্জারের সর্বশেষ ভার্সন। যদি সেটি না থাকে তবে গুগল প্লে-স্টোর থেকে নামিয়ে নিন। এবার কিছু সহজ প্রক্রিয়া অনুসরণ করুন-

১. আপনার মেসেঞ্জারে যান

২. People tab বাটনে ক্লিক করুন। এটি স্ক্রিনের নীচে ডানে রয়েছে।

৩. Create a Room অপশনে ক্লিক করুন এবং আপনার পছন্দের বন্ধুদের যুক্ত করুন।

৪. এখন যদি আপনি এটি অন্যদের সঙ্গেও ভাগাভাগি করতে চান যাদের ফেসবুক অ্যাকাউন্ট নেই তাহলে তাদের আপনি ই-মেইল বা অন্য কোনো মাধ্যমে আপনার ম্যাসেঞ্জার রুমের লিংক পাঠিয়ে দিন।

এখন ব্যবহারকারী লিংক পাওয়া ব্যক্তি আপনার সঙ্গে মোবাইল বা কম্পিউটার থেকে যুক্ত হতে পারবেন। ফেসবুক ভিডিও কলের এই অ্যাপসটি WhatsApp এবং Instagram এ যুক্ত করা হবে বলে জানিয়েছে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM