ভারতে হাজার কোটি ডলার বিনিয়োগ করছে গুগল

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে ভারতে এক হাজার কোটি ডলার বিনিয়োগ করবে। দেশটির প্রযুক্তি খাতে এ অর্থ বিনিয়োগ করবে বহুজাতিক কোম্পানিটি।

- Advertisement -

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই ‘অ্যানুয়েল গুগল ফর ইন্ডিয়া’ শীর্ষক তাদের একটি বার্ষিক অনুষ্ঠানে বিনিয়োগের এ ঘোষণা দেন। খবর- বিবিসি।

- Advertisement -google news follower

সুন্দর পিচাই বলেন, এ বিনিয়োগের মাধ্যমে ভারতের জন্যই পণ্য ও সেবা উৎপাদন করা হবে। এটি ব্যবসা খাতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল বা প্রযুক্তিকেন্দ্রিক প্রতিষ্ঠানে পরিণত হবে, যা সামাজিকভাবে দেশটির জন্য ভালো হবে।

গুগলের সিইও বলেন, ভারতের ভবিষ্যৎ ও দেশটির ডিজিটাল অর্থনীতির সম্ভাবনা বিবেচনা করে আমাদের মধ্যে যে আস্থা তৈরি হয়েছে, তার প্রতিফলন হলো বিনিয়োগের এ ঘোষণা।

- Advertisement -islamibank

তিনি বলেন, ভারতে বর্তমানে সক্রিয়ভাবে ইন্টারনেট ব্যবহারকারী মানুষের সংখ্যা ৫০ কোটির বেশি। সে জন্য ভারতই সম্ভবত গুগলের জন্য সবচেয়ে সম্ভাবনাময় বাজার।

গুগল ফর ইন্ডিয়া ডিজিটাইজেশন ফান্ডের (জিআইডিএফ) মাধ্যমে ভারতে বিনিয়োগ করবে যুক্তরাষ্ট্রের কোম্পানিটি। সুন্দর পিচাই জানান, ভারতের প্রযুক্তিগত অবকাঠামো খাতে বিনিয়োগে গুগল চারটি ক্ষেত্রে চারটি বিষয়ে জোর দেবে।

সেগুলো হচ্ছে- প্রথমত, ভারতের প্রত্যেক নাগরিকের জন্য নিজের ভাষায় তথ্যপ্রযুক্তি ব্যবহার ও তথ্য পাওয়া নিশ্চিত করা হবে। দ্বিতীয়ত, ভারতের জন্য খুবই প্রয়োজন ও প্রাসঙ্গিক এমন পণ্য সেবাই উদ্ভাবন ও বাজারজাত করা হবে। তৃতীয়ত, স্থানীয় পর্যায়ের ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে যারা ডিজিটাল সেবা দিতে আগ্রহী, তাদের সহায়তা করা হবে।

চতুর্থত, সামাজিকভাবে মঙ্গল বয়ে আনবে, এমন ধরনের প্রযুক্তি ও আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা উদ্ভাবন ও বিপণন গুরুত্ব পাবে। যা স্বাস্থ্য, শিক্ষা ও কৃষি খাতের কাজে লাগবে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM