করোনা সংকটকালে সামাজিক উদ্যোগ সরকারের সহায়ক শক্তি: মেয়র নাছির

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, করোনাকালে মানবসেবা ও সংকট পরিত্রাণে ব্যক্তি ও সামাজিক উদ্যোগ সরকারের সহায়ক শক্তি। যাঁরা এ দায়িত্ব পালনে এগিয়ে এসেছেন তাঁরা আর্তমানবতার আপনজন।

- Advertisement -

বিজিএমইএ’র পক্ষ থেকে ১৬ জন পোশাক শ্রমিক মৃত্যুবরণকারী শ্রমিক-কর্মচারীদের উত্তরাধিকারীদের কাছে গ্রুপ বীমা দাবির চেক বিতরণ অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন।

- Advertisement -google news follower

বুধবার (১৫ জুলাই) বিকালে টাইগারপাসের চসিক মেয়র দপ্তরে এসময় চসিকের স্বাস্থ্য বিভাগের জন্য ১ হাজার পিস ফেস-মাস্কও হস্তান্তর করেন।

তিনি বলেন, দেশ ও সমাজের ক্রান্তিকালে যাঁরা সেবা দিচ্ছেন তা যেন লোক দেখানো না হয়। এক্ষেত্রে সততা-ই হলো কাজের সফলতার বড় মাপকাঠি। সেবার নামে কিছু অসৎ মানুষ, যারা সংখ্যায় খুবই কম কিন্তু প্রভাবশালী। তারা পরিস্থিতির সুযোগে সাধারণ মানুষের অসহায়ত্বকে পুঁজি করে ফায়দা লুটছে, ধনসম্পদের পাহাড় গড়ছে-তারা নষ্ট মানুষ। এমন ক’জন নষ্ট মানুষকে সনাক্ত করে সরকার তাদের গ্রেপ্তার করেছে, আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করেছে।

- Advertisement -islamibank

মেয়র আরো বলেন, যারা সমালোচক তাদের বোঝা উচিত, মুখে অনেক কিছুই সহজে বলা যায়। কিন্তু দুর্নীতি ও অনিয়মের শিকড় উপড়ে ফেলা খুবই কঠিন। বিশ্বমানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনা একের পর এক সেই কঠিন কাজটিই করে যাচ্ছেন। দুর্বলেরে রক্ষা করো, দুর্জনেরে হানো-এটাই শেখ হাসিনার জীবন ব্রত। সুতরাং দুর্জন নষ্ট মানুষেরা সাবধান, শেষ রক্ষা হবে না।

মেয়র নাছির বিজেএমইএ’র উদ্দেশে বলেন, তৈরি পোশাক রফতানি শিল্পখাত দেশের রফতানি আয়ের শীর্ষ উৎস। এই খাতটির বিকাশের উপর অর্থনৈতিক সক্ষমতা অর্জন নির্ভরশীল। বিজেএমইএ বর্তমান সংকট মোকাবেলায় কিছু সেবামূলক মানবিক উদ্যোগ নিয়েছে, পোশাক শিল্প শ্রমিক কর্মচারীসহ সাধারণ মানুষের জন্য সেবা কেন্দ্রও খুলেছেন। এজন্য সাধুবাদ জানাই।

তিনি আশা প্রকাশ করেন, বর্তমান সংকট অবশ্যই একদিন কেটে যাবে। সরকার এই খাতে যে প্রণোদনা দিয়েছে তা তাদের টিকে থাকতে ভিত্তি দেবে। পোশাক শিল্পের শ্রমিক-কর্মচারীদের বাঁচিয়ে রেখে মালিকরাও বাঁচবেন এবং সুন্দর ভবিষ্যত নির্মাণে ঝাঁপিয়ে পড়বেন- এটাই জাতির প্রত্যাশা।

অনুষ্ঠানে বিজিএমইএ’র প্রথম সহসভাপতি মো. আবদুস সালাম বলেন, শ্রমিকরা এ শিল্পের প্রাণশক্তি। বিজিএমইএ শ্রমিক কল্যাণ কর্মসূচির আওতায় হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্র স্থাপনের মাধ্যমে শ্রমিকদের বিনামূল্যে স্বাস্থ্য ও চিকিৎসাসেবা দেওয়া, তাদের সন্তানদের জন্য অবৈতনিক স্কুল এবং শ্রমিকদের জন্য বাধ্যতামূলক বীমা সুবিধা দিয়ে আসছে।
তিনি শ্রমিক কল্যাণে বিজিএমইএ’র বিভিন্ন কর্মকাণ্ডে চসিক মেয়রের সহযোগিতা কামনা করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, বিজিএমইএর প্রথম সভাপতি মো. আবদুস সালাম, সহসভাপতি এএমচৌধুরী সেলিম, পরিচালক খন্দকার বেলায়েত হোসেন, পরিচালক এনামুল আজিজ চৌধুরী, প্রসেস ম্যানেজার মো. মাহবুব আলম ভূঁইয়া ও স্মিথ রায় নন্দী।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM