কোরবানীর হাট কাঁপাতে আসছে লাল বাহাদুর!

আমি সবচেয়ে বড় গরুটির নাম দিয়েছি লাল বাহাদুর। তাকে আমি আমার সন্তানের মত লালন-পালন করেছি। এবারের ঈদে আমার লাল বাহাদুর সাতকানিয়ায় বাজার কাঁপাবে বলে মন্তব্য করেছেন সাতকানিয়ার ঢেমশার খামার মালিক মো. জামাল হোসেন।

- Advertisement -

সরেজমিনে খামার ঘুরে দেখা যায়, ঢেমশা চৌমুহনীর শেষ প্রান্তে বিশাল জায়গায় গড়ে উঠেছে তার খামার। পরিচ্ছন্ন পরিবেশে গরু-গয়াল লালন পালন চলছে। এছাড়া খামার জুড়ে রয়েছে দৃষ্টিনন্দন ফলদ বাগান। সঙ্গে রয়েছে উন্নত ঘাস আবাদের জমি। জমিতে শোভা পাচ্ছে উন্নতজাতের ঘাস।

- Advertisement -google news follower

খামার সম্পর্কে খামারী জামাল হোসেন জয়নিউজকে বলেন, কোরবানীর ঈদে পশুর চাহিদা মেটাতে তার খামারে বেশ কয়েকটি গরু ও গয়াল প্রস্তুত করা হয়েছে। খামারে সর্বনিম্ন দেড় লাখ থেকে ৫ লাখ টাকা মূল্যের গরু রয়েছে।

তিনি আরো বলেন, তার খামারে গরু-গয়াল মোটাতাজাকরণে কোনো ওষুধ, ইনজেকশন বা হরমন জাতীয় কিছু ব্যবহার করা হয়নি। খড়, ঘাস, খৈল, চালের কুড়া ও ভূষি খাইয়ে গরু মোটাতাজা করছেন। সম্পূর্ণ দেশিয় পদ্ধতি ও প্রাকৃতিক উপায়ে গরু-গয়াল মোটা তাজা করা হয়েছে। এতে খরচ বাড়লেও ক্রেতারা স্বাস্থ্যসম্মত গরু-গয়াল কিনতে কার্পণ্য করছেন না। তারা বেশী দাম দিয়েই কিনছেন পশু। পশুর রোগ বালাইয়ের চিকিৎসায় জন্য নিয়মিত দেখাশোনা করছেন সাতকানিয়া উপজেলা পশু ডাক্তার। কোরবানির হাট ধরতে দিন-রাত কাজ করে চলেছেন তিনি ও তার কর্মীবাহিনী।

- Advertisement -islamibank

সাতকানিয়া প্রাণী সম্পদ দপ্তরের তথ্যমতে, উপজেলা নিবন্ধিত ও অনিবন্ধিত মিলিয়ে ৭৩টি খামার রয়েছে। এরমধ্যে কয়েকটি রয়েছে বড় খামার। উপজেলায় এ বছর কোরবানীর জন্য ৩৭ হাজারেরও অধিক গরু খামারী ও গৃহস্থ পরিবারে প্রস্তুত রয়েছে। এসব গরু মোটাতাজাকরণে দেশীয় পদ্ধতিতে লালন পালন করা হচ্ছে। ক্রেতা সাধারণের মধ্যে দেশীয় পদ্ধতিতে লালন-পালন করা হৃষ্টপুষ্ট গরুর চাহিদা থাকায় খামারীরা এই পদ্ধতি অনুসরন করছেন। প্রাণী সম্পদ দপ্তরের পক্ষ থেকেও নিয়মিত পরামর্শ ও তদারকি করা হচ্ছে। এতে করে গোটা উপজেলার খামারীরা স্বাস্থ্যসম্মতভাবে পশু মোটাতাজা করেছেন। এ ক্ষেত্রে দেশী ও শংকর জাতের গরু সর্বাধিক।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM