যুক্তরাজ্যে ১০ লাখ ধূমপায়ী কমিয়েছে করোনা

প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর যুক্তরাজ্যের প্রায় ১০ লাখ মানুষ ধূমপান ছেড়ে দিয়েছে বলে এক জরিপে উঠে এসেছে। ইউনিভার্সিটি কলেজ লন্ডন ও অ্যাকশন অন স্মোকিং অ্যান্ড হেলথ নামের একটি দাতব্য সংস্থার গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

- Advertisement -

মূলত করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকে ধূমপান ফুসফুসের মারাত্মক ক্ষতি করে বলে করোনাকালে ধূমপান এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

- Advertisement -google news follower

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৭ থেকে ২০২০ সালের জুন মাস পর্যন্ত এক হিসেবে দেখা যায়, এ বছরই সবচেয়ে বেশি মানুষ ধূমপান ছেড়েছে। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে বিগত চার মাসে যারা ধূমপান ছেড়েছে তাদের মধ্যে ৪১ শতাংশই করোনাভাইরাসের কারণে এটি ছাড়ার কথা জানিয়েছেন।

১০ হাজার মানুষের ওপর ওই জরিপ অনুযায়ী, লকডাউনের সময় ১৬ থেকে ২৯ বছর বয়সী ৪ লাখ মানুষ ধূমপান ছেড়েছে। ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে ধূমপান ছেড়েছে ২ লাখ ৪০ হাজার। এছাড়াও ৩০ থেকে ৪৯ বছর বয়সী আরও ৪ লাখ মানুষ ধূমপান ছেড়েছে বলে ওই জরিপে উঠে এসেছে।

- Advertisement -islamibank

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM