মুক্তিযোদ্ধাকে দিয়ে ই-পাসপোর্টের নবযুগে চট্টগ্রাম

অবশেষে অবসান হলো দীর্ঘ প্রতীক্ষার। ই-পাসপোর্টের নবযুগে (ইলেকট্রনিক পাসর্পোট) প্রবেশ করেছে চট্টগ্রাম।

- Advertisement -

রোববার (১২ জুলাই) এক মুক্তিযোদ্ধার হাতে ই-পাসপোর্ট তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু করা হয়। পরে আরও পাঁচজনের হাতে তুলে দেওয়া হয় ই-পাসপোর্ট।

- Advertisement -google news follower

চট্টগ্রামের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মো. আবু সাঈদ জয়নিউজকে বলেন, মুক্তিযোদ্ধাদের মাধ্যমে আমরা বাংলাদেশ পেয়েছি। চট্টগ্রামে প্রথম ই-পাসপোর্টের আবেদনকারীও একজন মুক্তিযোদ্ধা। তাঁর নাম জাহেদ আহমেদ। ডবলমরিং থানার এই বাসিন্দাকেই আমরা প্রথম ই-পাসপোর্ট দিয়েছি। এছাড়া শীর্ষ  সরকারি কর্মকর্তা হিসেবে ৩৪ ইঞ্জিনিয়ারিং ব্রিগেড কমান্ডের ডিজি ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ তানভীর মাজহার সিদ্দিকীসহ তিন জন এবং গোলাম মোরশেদ কাদেরি ও রাজিব রায়হান নামে আরো দুই নাগরিকের হাতে ই-পাসপোর্ট তুলে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ২৩ মার্চ ই-পাসপোর্ট সেবা উদ্বোধন করা হলেও করোনার কারণে তা বন্ধ হয়ে যায়। উদ্বোধনী দিন যে কয়েকজন আবেদন করেছিলেন তাঁদের পাসপোর্টগুলো আজ (রোববার) আনুষ্ঠানিকভাবে দেওয়া হলো।

- Advertisement -islamibank

এক প্রশ্নের উত্তরে আবু সাঈদ বলেন, করোনার কারণে নতুন কোনো আবেদন গ্রহণ করা হচ্ছে না। তবে ইতোপূর্বে যারা আবেদন করেছেন তাদের ই-পাসপোর্ট বিতরণ কার্যক্রম চালু রয়েছে। ই-পাসপোর্ট অনেক ভোগান্তি দূর করবে বলেও তিনি মন্তব্য করেন।

ই-পাসপোর্ট কারা পাবেন- জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, যাদের পাসপোর্টের মেয়াদ পেরিয়ে গেছে কিংবা যারা নতুন করে আবেদন করবেন তারাই পাবেন ই-পাসপোর্ট। তবে ছয় মাসের বেশি মেয়াদ থাকা এমআরপি পাসপোর্টধারীদের ই-পাসপোর্ট দেওয়া হবে না।

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশেই প্রথম ই-পাসপোর্ট চালু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ই-পাসপোর্ট চালুর ক্ষেত্রে বিশ্বে ১১৯তম দেশ বাংলাদেশ। ই-পাসপোর্টে ৩৮ ধরনের নিরাপত্তা ফিচার থাকবে। বর্তমানে এমআরপি ডেটাবেইসে যেসব তথ্য আছে তা ই-পাসপোর্টে স্থানান্তর করা হবে। এছাড়া থাকবে চোখের মণির ছবি ও দশ আঙুলের ছাপ।

প্রসঙ্গত, গত ২২ জানুয়ারি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট প্রদান কার্যক্রম উদ্বোধন করেছিলেন। তখন ঢাকার আবেদনকারীদের হাতে তুলে দেওয়া হয় ই-পাসপোর্ট। এরপর দ্বিতীয় পর্যায়ে চট্টগ্রাম বিভাগে শুরু হলো এ কার্যক্রম।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM