চীনে এবার প্লেগের থাবা, সতর্কতা জারি

প্রাণঘাতি করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত পুরো বিশ্ব। কেউ থামাতে পারছে না মৃত্যুর মিছিল। করোনার মহামারি শেষ না হতেই এরমধ্যে আবার করোনার উৎপত্তিস্থল সেই চীন থেকেই নতুন করে প্লেগ রোগ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

- Advertisement -

নর্দার্ন চীনের একটি শহরে দুজন ইতোমধ্যেই আক্রান্ত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

- Advertisement -google news follower

রোববার (৫ জুলাই) বিশেষ সতর্কতা জারি করেছে চীন। বায়ানুর নামের ওই জায়গায় সতর্কতা জারি করা হয়েছে। খবর সিএনবিসির।

বায়ানুরের একটি হাসপাতালে শনিবার দুজনকে প্লেগ আক্রান্ত বলে সন্দেহ করা হয়। ২০২০ সালের শেষ পর্যন্ত এই সতর্কতা জারি থাকবে বলে উল্লেখ করা হয়েছে।

- Advertisement -islamibank

স্থানীয় প্রশাসন জানিয়েছে, বর্তমানে ওই শহরে মহামারির আকার ধারণ করার সম্ভাবনা রয়েছে। তাই মানুষকে সতর্ক হতে হবে। অসুস্থ বোধ করলেই হাসপাতালে যেতে হবে।

ল্যাব টেস্ট রেজাল্টে ইতোমধ্যেই ওই দুজনের প্লেগের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। একজনের বয়স ২৭ বছর ও একজন তারই ভাই, যার বয়স ১৭ বছর। এদের দুজনকে দুটি আলাদা হাসপাতালে ভর্তি করে চিকিৎসা চালানো হচ্ছে।

জানা যায়, দ্বিতীয়জন ইঁদুরের মাংস খেয়েছিল। তার জেরেই এই রোগে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে। ওই দুজনের সংস্পর্শে এসেছে এমন ১৪৬ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। এছাড়া সাধারণ মানুষকে ইঁদুরের মাংস খেতে নিষেধ করা হয়েছে।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM