পরিবেশ বাঁচাতে সহস্র তরুণের ভার্চুয়াল স্ট্রাইক

বৈশ্বিক মহামারীর এই সময়েও থেমে নেই পরিবেশ দূষণ। দিন দিনই বাড়ছে হাসপাতালের বর্জ্য। মানুষের ঘরে থাকাকে কাজে লাগিয়ে অসাধু ব্যবসায়ীরা নির্বিচারে কাটছে গাছ। পরিবেশের এই দৈন্যদশা থেকে উত্তরণের লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাব শুরু করেছে ব্যতিক্রমী আয়োজন। যে আয়োজনে ইতোমধ্যে সামিল হয়েছেন দেশের হাজারও তরুণ।

- Advertisement -

ব্যতিক্রমী এই ভার্চুয়াল ধর্মঘটের সূচনা হয় ৪ জুলাই রাত ৮টায়। সহস্র তরুণ নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রোফাইল পিকচার পরিবর্তন করেন পরিবেশ দূষণবিরোধী স্লোগানের ছবি দিয়ে।

- Advertisement -google news follower

এর আগে ভার্চুয়াল ধর্মঘটের উদ্বোধন করেন পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মো. মোয়াজ্জেম হোসাইন।
তিনি বলেন, এখনই পরিবেশ দূষণ বন্ধ করতে না পারলে অদূর ভবিষ্যতে আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। পরিবেশ ও জলবায়ুর এমন অবস্থা থেকে উত্তরণের জন্য দরকার সচেতনতা আর সম্মিলিত উদ্যোগ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাব সভাপতি মো. লিয়ন হাসান। তিনি এই ধর্মঘটে অংশ নেওয়াদের ধন্যবাদ জানিয়ে বলেন, ৪ জুলাই থেকে শুরু হওয়া এই ধর্মঘট ১০ জুলাই রাত ৮টা পর্যন্ত চলবে।

- Advertisement -islamibank

এ পর্যন্ত নেচার ক্লাবের ডাকে সাড়া দিয়ে ধর্মঘটে সংহতি জানিয়েছেন বেশকিছু স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক সংগঠন। এর মধ্যে রয়েছে-বিচ্ছু টিম, বাংলাদেশ বায়োডাইভার্সিটি কনজারভেশন টিম, ব্লু গ্রীন ফাউন্ডেশন বাংলাদেশ, চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্র সমিতি-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, নির্মল বাংলাদেশ, প্রতীতি, অক্টোফিন, Chittagong University Students Association of Teknaf- CUSAT, বাংলাদেশ নদী পরিব্রাজক দল-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা, Ocean: The Unknown Corner of World, Chittagong University Scientific Society (CUSS), লাটিম, WhiteBoard Science Club, দিবা স্বপ্নচারী, Friday For Future, Youth Net, Jahangirnagar University Science Club, Chittagong University Debating Society-CUDS, Student and social welfare forum, বেগমগঞ্জ উপজেলা ছাত্রকল্যাণ পরিষদ-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বিজয়নগর (ব্রাহ্মণবাড়িয়া) স্টুডেন্ট এসোসিয়েশন-চবি, Study in Life Science, ধূসর স্মৃতির ক্যানভাস, বিজয়নগর (বি, বাড়িয়া) স্টুডেন্ট এসোসিয়েশন, Global Youth Biodiversity Network (GYBN) ও ১ টাকায় শিক্ষা।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM