বাজারে নিষিদ্ধ হবে ক্ষতিকর এনার্জি ড্রিংকস

দেশের বাজার থেকে সবধরনের এনার্জি ড্রিংক তুলে দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে নিরাপদ খাদ্য অধিদপ্তর। এসব ড্রিংকসে ক্যাফেইনের মাত্রা অনেক বেশি বলে প্রমাণ পাওয়া গেছে।

- Advertisement -

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও বাংলাদশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানায়, এই পানীয় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অথচ এটা খুবই জনপ্রিয় পানীয়। এর ক্ষতিকর দিক সম্পর্কে অবগত নয় সাধারণ মানুষ।

- Advertisement -google news follower

বাংলাদেশের নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অতিরিক্ত সচিব মাহাবুব কবির বলেন, এই পানীয় বাজারজাত ও উৎপাদন করা যাবে না। প্রচার এবং বিজ্ঞাপন দেওয়া যাবে না। খুব শীঘ্রই এই বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

যেসব কোম্পানি বাংলাদেশে এই ড্রিংকস তৈরি করে তারা বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)এর কাছ কার্বোনেটেড বেভারেজের লাইসেন্স নেয়। প্রতি লিটারে ১৪৫ এমজি থাকার কথা থাকলেও সেখানে ৩২০ এমজি সেক্সুয়ালি স্টিমুলেটিং ড্রাগ বা ভায়াগ্রার উপাদান পাওয়া গেছে বাজারে প্রচলিত এনার্জি ড্রিংকসে।

- Advertisement -islamibank

সচিব মাহাবুব কবির আরো বলেন, এই ড্রিংকস যাতে বন্ধ করা হয়, সেজন্য বাণিজ্য মন্ত্রণালয় এবং কাস্টমসকে চিঠি দেওয়া হবে। যেহেতু এটা সরাসরি মাদক নিরাময় আইনের মধ্যে পড়ে না তাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বিষয়টি জানানো হয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক জামাল উদ্দীন আহমেদ বলেন, দুই বছর আগেই তারা এই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। দেশে উৎপাদিত এবং বিদেশ থেকে আমদানি করা উভয় ড্রিংকসের মধ্যেই অ্যালকোহল পাওয়া গেছে।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM