করোনার কার্যকর টিকা উদ্ভাবন নিশ্চিত নয়: ডব্লিউএইচও

করোনাভাইরাসের কার্যকর টিকা বিজ্ঞানীরা উদ্ভাবন করতে পারবেন কি-না, তা নিশ্চিত নয়। তবে একটি কার্যকর টিকা উদ্ভাবনে এক বছর পর্যন্ত সময় লাগে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেডরস আধানম গেব্রিয়াসিস ইউরোপিয়ান পার্লামেন্টের স্বাস্থ্য কমিটির সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে এ তথ্য জানিয়েছেন।

- Advertisement -

আধানাম জানান, এ ধরনের কোনো টিকা বাস্তবিকই আসলে তা সবার হাতের নাগালে আসা উচিত। তিনি বলেন, আমরা টিকা পাবোই তা নিশ্চিত করে বলা খুবই কঠিন। আমাদের কখনোই এর আগে করোনার টিকা ছিল না। তাই এটা যখন আবিষ্কার হবে, আশা করছি তা আবিষ্কার হবে, তাহলে এটাই হবে প্রথম।

- Advertisement -google news follower

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক জানান ডব্লিউএইচও’র কাছে বর্তমানে একশ’টিরও বেশি টিকা উৎপাদনকারী প্রার্থী রয়েছে, যাদের মধ্যে একটি উন্নয়নের অগ্রগামী ধাপে রয়েছে।

টিকা বাজারে আসার সময় প্রসঙ্গে তিনি বলেন, আশা করছি টিকা পাওয়া যাবে, অনুমান হচ্ছে এক বছরের মধ্যে আমরা টিকা পেতে পারি। বিজ্ঞানীরা বলছেন, যদি গতি আনা যায়, তাহলে হয়তো সময় কম লাগবে, তবে তা কয়েক মাস।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM