মাস্ক না পরায় সাড়ে ১৪ হাজার টাকা জরিমানা

0

মাস্ক না পরায় বুলগেরিয়ান প্রধানমন্ত্রীকে জরিমানা করা হয়েছে। এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, মঙ্গলবার (২৩ জুন) একটি গির্জায় যান বয়কো বরিসোভ। তার মুখে সুরক্ষামূলক মাস্ক না থাকায় তাকে বুলগেরিয়ান মুদ্রায় ৩০০ লেভ জরিমানা করা হয়েছে। যা বাংলাদেশি টাকায় ১৪ হাজার ৬৮৮ টাকা।

এ মাসে করোনার সংক্রমণ কমায় লকডাউন শিথিল করেছিল বুলগেরিয়া। কিন্তু গত সপ্তাহে সাপ্তাহিক রেকর্ড করোনা শনাক্ত হলে সোমবার স্বাস্থ্যমন্ত্রী কিরিল আনানিয়েভ আবার সব ধরনের জনসমাগমস্থলে মাস্ক পরার আদেশ দেন।

কিন্তু তা মানেননি প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। এক ইমেইলে রয়টার্সকে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, রিলা মোনাসটারির গির্জায় প্রধানমন্ত্রীর সফরে যারা মাস্ক ছাড়া ছিলেন, তাদের সবাইকে জরিমানা করা হবে।

গির্জায় বরিসোভের সঙ্গে মাস্ক না পরা সাংবাদিক, ফটোগ্রাফার ও ক্যামেরা পারসনদেরও জরিমানা করা হবে জানিয়েছে মন্ত্রণালয়। তবে মাস্ক না পরায় পাদ্রীদেরও জরিমানা হবে কি-না, তা নিশ্চিত জানা যায়নি।

করোনা মহাারিতে জনসমাগমস্থলে মাস্ক পরাসহ আরও বিধিনিষেধের কারণে কঠোর লকডাউন জারি করার সুফল পেয়েছিল বুলগেরিয়া। তাই লকডাউন শিথিল করেছিল তারা। কিন্তু গত সপ্তাহে নতুন ৬০৬ জন আক্রান্ত হন, মোট ৩ হাজার ৯৮৪ জন। তার মধ্যে মারা গেছেন ২০৭ জন।

সংক্রমণের নতুন ঢেউয়ের আশঙ্কায় আবার বাস ও ট্রেনের মতো গণপরিবহন তো বটেই, ইনডোর পাবলিক ভেন্যুতেও মাস্ক পরার আদেশ দিয়েছেন আনানিয়েভ।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...