ব্যাংকে অলস পড়ে আছে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা

বাংলাদেশের ব্যাংকগুলোতে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা অলস পড়ে আছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। শুক্রবার (১২ জুন) অর্থমন্ত্রীর বাজেট-পরবর্তী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ‌্য জানান।

- Advertisement -

ফজলে কবির বলেন, প্রস্তাবিত বাজেটের ঘাটতি ৮৫ হাজার কোটি টাকা ব্যাংক থেকে নেওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। চলতি অর্থবছরে সরকার ইতোমধ্যে ৭৪ হাজার টাকা ঋণ নিয়েছে ব্যাংক থেকে। আরো কিছু ঋণ নেবে। কারণ, সংশোধিত বাজেটে ৮২ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার পরিকল্পনা আছে সরকারের।

- Advertisement -google news follower

অপর এক প্রশ্নের জবাবে ফজলে কবির বলেন, ‘ব্যাংকে ১০ লাখ টাকার বেশি থাকলে গ্রাহকদের আবগারি শুল্ক দিতে হবে। এটি আগেও ছিল।’

উল্লেখ‌্য, ব্যাংক হিসাবে কারো স্থিতির পরিমাণ ১০ লাখ থেকে ১ কোটি টাকা হলে আবগারি শুল্ক ৩ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। আগে তা ছিল আড়াই হাজার টাকা। ১ কোটি থেকে ৫ কোটি টাকা জমা থাকলে এ শুল্ক ১৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। আগে তা ছিল ১২ হাজার টাকা। স্থিতি ৫ কোটি টাকার বেশি হলে আবগারি শুল্ক ৪০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। আগে তা ছিল ২৫ হাজার টাকা। ব‌্যাংকে কারো ১০ লাখ টাকার কম জমা থাকলে তাকে আবগারি শুল্ক দিতে হবে না।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM