বান্দরবানে ২ উপজেলা রেড জোন ঘোষণা

0

বান্দরবানে করোনা সংক্রমণরোধে সদর ও রুমা উপজেলাকে রেড জোন ঘোষণা করে লকডাউন করা হয়েছে।

বুধবার ( ১০ জুন) বেলা ১২টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ঘোষণা কার্যকর হবে। মঙ্গলবার ( ৯ জুন) দুপুরে লকডাউনের এ ঘোষণা দেন জেলা প্রশাসক।

প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ জানায়, মহামারি করোনা সংক্রমণ দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে পার্বত্য জেলা বান্দরবানে। আক্রান্ত রোগীর সংখ্যাটা প্রতিদিনই আশঙ্কাজনক হারে বাড়ছে। এ পর্যন্ত সনাক্ত রোগীর সংখ্যা ৬৩ জন। করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় ১ জনের। এরমধ্যে সদরে ৩০ জন এবং রুমায় পাঁচজন।

রোববারের রিপোর্ট শনাক্ত ১৪ জনের মধ্যে ১২ জনই লুম্বিনি পোশাক কারখানার শ্রমিক। সামগ্রিক পরিস্থিতি মোকাবেলায় সরকারি সংস্থাগুলোর মতামতের ভিত্তিতে বান্দরবান সদর ও রুমা দুটি উপজেলাকে রেড জোন ঘোষণা করা হয়েছে।

বুধবার দুপুর বেলা ১২টা থেকে বান্দরবান সদর ও রুমা উপজেলা সম্পূর্ণ লকডাউন কার্যকর করা হবে। শুধুমাত্র জরুরি ওষুধের দোকান খোলা থাকবে। এছাড়া সবধরণের অফিস, ব্যাংক, বীমা, দোকানপাট, হাট-বাজার, ব্যবসা প্রতিষ্ঠান এবং যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। কোনোভাবেই জনসাধারণের ঘর থেকে বের হওয়া যাবেনা। এসময় মাঠে থাকবেন আইনশৃঙ্খলা বাহিনী এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট। লকডাউন অমান্যকারীদের তাৎক্ষনিক আইনের আওতায় এনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানায়।

বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মো. শামীম হোসেন জয়নিউজকে বলেন, সংক্রমণ রোধে পরিস্থিতি মোকাবেলায় বান্দরবান সদর ও রুমা উপজেলা রেড জোন ঘোষণা করা হয়েছে। দুটি উপজেলায় বুধবার বেলা ১২ টা থেকে সম্পূর্ণ লকডাউনের আওতায় চলে যাবে। ওষুধের দোকান ছাড়া সবকিছুই বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ঘোষণা বলবৎ থাকবে। লকডাউন অমান্যকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জয়নিউজ/আলাউদ্দীন/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...