জুনের মাঝামাঝিতে হবে বর্ষার বিস্তার

সাগর থেকে উপকূল হয়ে দেশে চলে এসেছে মৌসুমি বায়ু। ইতোমধ্যেই দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু পৌঁছেছে কক্সবাজার উপকূলে। এখন এটি দেশের অন্যান্য স্থানের দিকে অগ্রসর হচ্ছে।

- Advertisement -

আবহাওয়াবিদদের বলছেন, চলতি মাসের ১২ থেকে ১৮ তারিখের মধ্যে দেশজুড়ে বর্ষার বিস্তার ঘটবে।

- Advertisement -google news follower

যদিও বর্ষার এখনো সপ্তাহখানেক বাকি। তার আগে বেশ কয়েকদিন ধরে প্রায় প্রতিদিনই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে।

আবহাওয়া অফিস জানায়, পূবালী ও পশ্চিমা লঘুচাপের সংমিশ্রণের প্রভাবে এরইমধ্যে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে। এ সময় বাতাসে বেশ জলীয় বাষ্প থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

- Advertisement -islamibank

দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) এর প্রভাব এখনও পড়তে শুরু করেনি। এখন বর্ষা কক্সবাজার উপকূলে পৌঁছেছে। এটি আরও অগ্রসর হচ্ছে। ১২-১৮ জুনের মধ্যে দেশজুড়ে বর্ষার বিস্তার ঘটবে।

মঙ্গলবার (৯ জুন) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ, সিলেট,  খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারি বৃষ্টি হতে পারে।

এদিকে রাজশাহী, ঈশ্বরদী, সৈয়দপুর, খুলনা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাবে।

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM