করোনামুক্ত নিউজিল্যান্ড

অবশেষে করোনা ভাইরাস মুক্ত হল নিউজিল্যান্ড। সোমবার (৮ জনু)দেশটি জানায়, নিউজিল্যান্ডে আর কোনো করোনা রোগী নেই। সর্বশেষ করোনা রোগী সুস্থ হওয়ার পর দেশটির কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিল।

- Advertisement -

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২ সপ্তাহে দেশটিতে নতুন করে কোনো করোনায় শনাক্ত হয়নি।

- Advertisement -google news follower

আর করোনামুক্ত হওয়ায় দেশটিতে সোমবার মধ্যরাত থেকে সকল প্রকার বিধিনিষেধ তুলে নেয়া হচ্ছে। তবে শুধু মাত্র সীমান্ত বন্ধ থাকছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডের্ন ঘোষণা দেন, দেশের ভেতর সকল প্রকার কড়াকড়ি তুলে নেয়া হবে। ভাইরাস দমনে দেশের মানুষ যেভাবে একাত্ম হয়ে ত্যাগ স্বীকার করেছেন তাতে সন্তুষ্টি প্রকাশ করেছেন আরডের্ন।

- Advertisement -islamibank

তবে তিনি এও বলেছেন, আবারো রোগী পাওয়া যাবে নিশ্চিত, সেটা নিয়ে সতর্ক থাকতে হবে।

করোনা নিয়ন্ত্রণে দেশটিতে পাঁচ সপ্তাহের কঠোর লকডাউন চলে। ১৯শে মার্চ যখন লকডাউন হয় নিউজিল্যান্ড, তখন দেশটিতে রোগীর সংখ্যা ছিল ৩০। এরপর এপ্রিলের শেষ দিকেই নতুন করে রোগীর সংখ্যা শূন্যের কোটায় চলে আসে। মে মাস থেকেই নানাভাবে তুলে নেয়া হয় কড়াকড়ি।

নিউজজিল্যান্ডে মোট করোনায় আক্রান্ত হয় এক হাজার ৫০৪ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২২ জনের। আক্রান্তের অন্যান্য সবাই সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM