বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার হুমকি ব্রাজিল প্রেসিডেন্টের

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে ব্রাজিলের বেরিয়ে যাওয়ার হুমকি দিলেন প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের আগেই লকডাউন প্রত্যাহারের ঝুঁকি নিয়ে জাতিসংঘ সংস্থা সতর্ক করেছিল ব্রাজিলিয়ান সরকারকে। তারপরই এমন হুঁশিয়ারি ব্রাজিলের রাষ্ট্র প্রধানের।

- Advertisement -

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বোলসোনারো অভিযোগ করেন, ডব্লিউএইচও ‘একটি বিশেষ গোষ্ঠীর অনুগত’ ও ‘রাজনৈতিক’ প্রতিষ্ঠান।

- Advertisement -google news follower

তিনি আরও বলেন, এই সংস্থা ‘আদর্শগত পক্ষপাতিত্ব ছাড়া’ কাজ বন্ধ না করলে ব্রাজিল সদস্যপদ বাতিলের কথা ভাববে।

ব্রাজিলে করোনার সংক্রমণ ও মৃত্যুর মিছিল দীর্ঘ হলেও নির্বিকার বোলসোনারো। বরং লকডাউনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন শুরু থেকে। করোনার সতর্কতা না মেনেই সমর্থকদের সঙ্গে লকডাউন বিরোধী আন্দোলনে যোগ দিয়েছিলেন। এরই মধ্যে বিধিনিষেধ শিথিলের ব্যাপারে তোড়জোর শুরু করেছেন তিনি।

- Advertisement -islamibank

এক সপ্তাহ আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডব্লিউএইচও থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার সংস্কারের অনুরোধ না রাখায় তিনি ওই সিদ্ধান্ত নেন বলে জানান।

তার আগে থেকেই সংস্থাটিকে চীনের পক্ষপাতিত্ব করার অভিযোগ এনেছিলেন। তাছাড়া করোনাভাইরাস মহামারি পরিস্থিতি সামাল দিতে না পারার দায় তাদের কাঁধে দিয়েছিলেন ট্রাম্প। প্রতিষ্ঠানটিকে বার্ষিক অনুদানও বন্ধের ঘোষণা দেন তিনি।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM