এখনও করোনার পিছে পিছে হাঁটছে বাংলাদেশ

করোনাভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিলেও এখনো ভাইরাসের পেছনেই হাঁটছে বাংলাদেশ। এই অবস্থার জন্য সিদ্ধান্ত নিতে কালক্ষেপণ এবং বাস্তবায়নে তদারকির অভাবকে দুষছেন বিশেষজ্ঞরা।

- Advertisement -

তারা বলছেন, অভাব আছে নেতৃত্বের। দরকার সমন্বয় নিশ্চিত করা। স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, সিদ্ধান্ত নিতে কিছুটা সময় লাগলেও তা বাস্তবায়নে প্রয়োজনে আরো কঠোর হবে সরকার।

- Advertisement -google news follower

অবশেষে কোভিড-১৯ মোকাবিলায় এলাকাভিত্তিক পরিকল্পনার কথা ভাবছে সরকার। সে অনুসারে রেড, গ্রিন, ইয়েলো- এই তিন জোনে ভাগ করে নেওয়া হবে ব্যবস্থা। অথচ রোগীর সংখ্যা যখন হাজারের নিচে তখনই এমন পরিকল্পনার কথা বলে আসছিলেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, সিদ্ধান্ত সঠিক হলেও সময় মতো ট্রেন ধরতে পারেনি বাংলাদেশ।

অধ্যাপক বে-নজীর আহমেদ বলেন, আমরা যদি আইশোলেশন ও কোয়ারেন্টাইন থেকে শুরু করে ল্যাবে টেস্টের কথা চিন্তা করি, সব কাজ পরে করা হচ্ছে। সময়ের সাথে যদি হাঁটতে পারতাম, তাহলে এই লকডাউন সফলভাবে ইতি টানতে পারতাম।

- Advertisement -islamibank

ডা. মোহাম্মদ জাকের উল্লাহ বলেন, লকডাউন খোলার আগে পরিকল্পনা না করে, পরে করা হলে সংক্রমণের হার অনেক বেড়ে যায়। দেখতেই পাচ্ছি, করোনা আমাদের আগে হাঁটছে, অথচ আমাদের হাঁটতে হবে করোনার আগে।

স্বাস্থ্য মন্ত্রণালয় অতিরিক্ত সচিব হাবিবুর রহমান বলেন, সংক্রমণের পর্যায় যখন অল্প ছিল, তখন সরকার একপেক্ষিক ব্যবস্থা নিয়েছে। এখন যখন বেড়েছে, সেক্ষেত্রে কেউ নির্দেশনা না মানলে কঠোর তো হতেই হবে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM