চবিতে করোনা শনাক্তকরণ ল্যাব উদ্বোধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জীব বিজ্ঞান অনুষদে কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাব উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ল্যাবটিতে প্রতিদিন সর্বোচ্চ ৫০০ নমুনা পরীক্ষা করা যাবে।

- Advertisement -

সোমবার (১ জুন) বিকেল ৩টায় জীব বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ল্যাব উদ্বোধন করা হয়।

- Advertisement -google news follower

ভিডিও কনফারেন্সে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ওয়াসিকা আয়েশা খান, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাহবুব হোসেন, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ অংশ নেন।

এতে শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

- Advertisement -islamibank

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা মহামারী থেকে দেশবাসীকে রক্ষায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে প্রতিনিয়ত নির্দেশনা দিচ্ছেন এবং তিনি নিজেই বিষয়গুলো মনিটরিং করছেন। সবার সম্মিলিত প্রচেষ্টায় দেশবাসী এ দূর্যোগ মোকাবিলা করতে সক্ষম হবে।

তিনি বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে বেশি বেশি নমুনা পরীক্ষার মাধ্যমে রোগী সনাক্তকরণ, রোগীর সংস্পর্শ নিরুপণ এবং শনাক্তকৃত রোগীকে যথাযথভাবে সেবা দেওয়া প্রয়োজন। আশা করি চবির এই ল্যাব বিশ্ববিদ্যালয় পরিবার ও চট্টগ্রামবাসীর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, প্রধানমন্ত্রীর সার্বিক দিক নির্দেশনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ও কোভিড-১৯ প্রতিরোধে কাজ করে যাচ্ছে। এ দুর্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ মহৎ উদ্যোগ করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ল্যাবটি প্রতিষ্ঠার ফলে চট্টগ্রামবাসী উপকৃত হবেন। এ কাজে শিক্ষক-গবেষকরা তাদের বিচক্ষণতার পরিচয় দিয়ে নিয়মিত নির্ভুল রিপোর্ট দেবেন বলে আমরা আশাবাদী।

এ সময় চবি সিনেট ও সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালক, প্রক্টর, রেজিস্ট্রার, ল্যাবে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক এবং সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM