ট্রাম্পের মধ্যস্থতা চায় না ভারত-চীন

0

লাদাখ সীমান্তে চীনের সঙ্গে বিরোধের কারণে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মেজাজ খুব খারাপ-মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার (২৯ মে) দিয়েছিলেন এমন ‘মনগড়া’টুইট । এরপর ভারত-চীনে দিনভর নানা আলোচনা। কিন্তু কাশ্মীর সংকটের মতো লাদাখ সমস্যাতেও ফিরিয়ে দেয়া হয়েছে ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব।

শনিবার (৩০ মে) ভারতীয় সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু না বললেও সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তুব ফিরিয়ে দিয়েছে ভারত। অন্যদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও একই বার্তা গেছে হোয়াইট হাউসে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারতের কোনো ধরনের মধ্যস্থতার দরকার নেই- ভারতীয় প্রতিরক্ষমন্ত্রী রাজনাথ সিং নিজেই সেটি মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে জানিয়ে দিয়েছেন।

বুধবার (২৮ মে) প্রথমবার ভারত-চীনের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দেন ট্রাম্প। সেই সময় ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, আপাতত এর দরকার নেই, চীনের সঙ্গে তাদেরই সরাসরি কথা

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে,ফোনে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে কথা হয়েছে দুই মন্ত্রীর। রাজনাথ সিং তাদের জানিয়ে দিয়েছেন, ভারত-চীনের মধ্যে বিদ্যমান ব্যবস্থাতেই উত্তেজনা কমাতে আলোচনা হবে।

এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছেন, ভারত-চীন দ্বন্দ্ব মেটাতে কোনো তৃতীয়পক্ষের হস্তক্ষেপ লাগবে না। নিজেদের মধ্যেই আলাপ-আলোচনার মাধ্যমে এই সংকটের মীমাংসা সম্ভব।

জয়নিউজ/পিডি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...