ভার্চুয়াল আয়োজনে বোধনের নজরুল জন্মজয়ন্তী উদযাপন

0

‘উচ্চকন্ঠে উচ্চার আজ মানুষ মহীয়ান’- এই শিরোনামে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মজয়ন্তী উদযাপন করেছে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম।

শুক্রবার (২৯ মে) সকাল থেকে দিনব্যাপী ‘নজরুল জয়ন্তী’ আয়োজন বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম’র ফেইসবুক পেইজে ও গ্রুপে অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন বাংলাদেশ ও ভারতের গুণী শিল্পীরা। আবৃত্তি, গান, নৃত্য ও কথামালায় পালিত হয় এ আয়োজন।

কথামালায় অংশ নেন সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি প্রাবন্ধিক গোলাম কুদ্দুস, জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম’র সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, বোধনের প্রতিষ্ঠাতা অ্যাড. বিশ্বজিত দাশ ভুলুর ও অ্যাড. স্বপন চক্রবর্তী, বোধনের প্রতিষ্ঠাকালীন সদস্য সাহিত্যিক সুব্রত চৌধুরী ও সদস্য পারভেজ চৌধুরী এবং বোধন সভাপতি আবদুল হালিম দোভাষ।

এই পর্ব সঞ্চালনা করেন প্রতিষ্ঠকালীন সদস্য প্রশান্ত চক্রবর্তী। সংগীত পরিবেশন করেন ফাহমিদা রহমান, পপলী চক্রবর্তী, মিতালী রায় ও প্রিয়াংকা মহাজন।

এছাড়া দলীয় নৃত্য পরিবেশন করে ওড়িশি এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রাম। আবৃত্তি করেন আমন্ত্রিত আবৃত্তিশিল্পী সম্রাট দত্ত (পশ্চিমবঙ্গ), মনীষা পাল চৌধুরী (আগরতলা), মুনিরা পারভীন (লন্ডন), রুশনান মূর্তজা লুবা (ঢাকা), নন্দিনী লাহা সোম (পশ্চিমবঙ্গ) ও শহীদুল ইসলাম পাপ্পু (ঢাকা)।

বোধনের সদস্যদের মধ্যে আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী পারভেজ চৌধুরী, শিমুল নন্দী, মৌমিতা চৌধুরী (অস্ট্রেলিয়া), সংগীতা চৌধুরী টুম্পা (ঢাকা), সুব্রত দাশ (আমেরিকা), সায়রা শাহীদ (সিঙ্গাপুর), মাজেদুর রহমান শিবলু (লন্ডন), অনুপম পাল (মালেশিয়া), অলকা তৈমুর, রনি চৌধুরী, অলক বরন ধর (লন্ডন), জিকো সরকার, রমিজ বাবু, মোহিনী সংগীতা সিংহ, বেনজির বিনতে শওকত, প্রজ্ঞা পারমিতা, পৃথ্বী সাহা, মিথিলা দাশ ও প্রনিতা দেব চৈত্রী।

শিশুশিল্পীদের মধ্যে আবৃত্তি করেন বোধনের সৃজিতা দাশগুপ্তা প্রজ্ঞা, অভ্যর্থনা দাশ, অনোমা অন্তিকা বড়ুয়া, রায়দা খান, মাশতুরা মেহরীন স্নেহা।

দলীয় আবৃত্তিতে অংশ নেন তারমিন পুষ্পা, ফাইরুজ অরিন, এএসএম এমরান, রোজী দাশ, শান্তুনু বড়ুয়া, হিমানী মজুমদার, শায়লা ইসলাম খান, জয়িতা বড়ুয়া, শারমিন মৃত্তিকা, মৃত্তিকা চক্রবর্ত্তী, হোসনে আরা তারিন, ঊর্মি চৌধুরী, ইতু সাহা, সন্দীপন সেন একা, রাজেশ বড়ুয়া, শিমলা চক্রবর্তী, তৃষ্ণা দে, মাইনুল আজম চৌধুরী, নিশি চৌধুরী জুঁই, এ্যানি গুহ, সুতপা মজুমদার, হিমু বড়ুয়া, সোমা বনিক, ঝলক কুমার শীল, রিমা চৌধুরী, নাফিস মুরসালিন, ইয়াসিন তারা, অসীম দাশ, দেবলীনা চৌধুরী, সাদিয়া নিশাত, সেতার রুদ্র ঈশিতা, জাহিদুল ইসলাম, আরমান আজাদ, প্রিয়ন্তী বড়ুয়া, কেয়া চক্রবর্তী, আসমা আক্তার নিশী, জয়শ্রী মজুমদার জয়া, পৃথুলা চৌধুরী, হামিমা জামিল রুমা, শ্রাবনী বড়ুয়া শর্মী, তন্বী দাশ, যারিন সুবা, প্রণব চৌধুরী, প্রাণন চৌধুরী কল্প, ফাল্গুনী চৌধুরী, সুমি মল্লিক, যশস্বী বণিক, সাগর চন্দ্র নাথ ও তৈয়বা জহির আরশি।

অনুষ্ঠান সমন্বয় করেন অসীম দাশ ও রমিজ বাবু। অনলাইন সম্পাদনা করেন সন্দীপন সেন একা। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বোধনের সাধারণ সম্পাদক প্রণব চৌধুরী, সহসাধারণ সম্পাদক মাইনুল আজম চৌধুরী ও অনুষ্ঠান সম্পাদক জাভেদ হোসেন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...