গণপরিবহণ চালু করা আত্মঘাতী সিদ্ধান্ত: ডা. শাহাদাত

0

নগর বিএনপি সভাপতি ও স্পোর্টস মেডিসিন স্পেশালিস্ট ডা. শাহাদাত হোসেন বলেছেন, আমরা দেখতে পাচ্ছি সরকার একটি আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সমস্ত গণপরিবহণ অর্থাৎ লকডাউন শিথিল করা হবে। এতে করে বহু মানুষের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে গেছে।

তিনি বৃহস্পতিবার (২৮ মে) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভে এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, আমরা এখন ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে এগোচ্ছি। আমরা দেখতে পাচ্ছি করোনার হটস্পট হয়ে উঠেছে চট্টগ্রাম। পরিসংখ্যানে চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা এখন নারায়ণগঞ্জকেও ছাড়িয়ে গিয়েছে। কাজেই আমাদেরকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে এ বিষয়ে চিন্তা করতে হবে।।

ডা. শাহাদাত বলেন, এখানে সবচেয়ে বড় যে প্রতিবন্ধকতা – আমরা ডাক্তারদের সঙ্গে কথা বলে জানতে পেরেছি যে, সরকারি ডাক্তার ও বেসরকারি ডাক্তার এরমধ্যে সরকারি ডাক্তাররা যে সুযোগ সুবিধা পাচ্ছেন সে ধরনের সুযোগ সুবিধা বেসরকারি ডাক্তাররা পাচ্ছেন না। বিধায় বেসরকারি ডাক্তাররা সে পরিমাণ ঝুঁকি নিয়ে কাজ করতে চাচ্ছেন না। আমাদেরকে যদি করোনা যুদ্ধে জয়ী হতে হয় তাহলে সবধরনের সরকারি-বেসরকারি মেডিকেল স্টাফ, নার্স ও ডাক্তার সবাইকে আমাদের একই সুযোগ সুবিধার আওতায় আনতে হবে। এ জন্য সরকারকে পদক্ষেপ নিতে হবে অন্যথায় আমরা প্রাইভেট সেক্টরে যে সুযোগ সুবিধার কথা বলছি তা আমরা নাও পেতে পারি।

তিনি আরো বলেন, আমাদের আইসোলেশন সেন্টার আরো বাড়ানো উচিত, কারণ অনেকের বাসায় টয়লেট রয়েছে ১-২টি এবং পরিবারের বসবাস করে ১০-১২ জন। সেক্ষেত্রে পরিবারের কেউ যদি করোনা আক্রান্ত হয়ে থাকেন তবে সবার আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে বিভিন্ন কমিউনিটি সেন্টার ও খালি বিল্ডিং যা রয়েছে, সেগুলোকে স্বাস্থ্য বিভাগীয় পরিচালক, সিভিল সার্জন ও সরকারি কর্মকর্তারা যদি আইসোলেশন সেন্টার ঘোষণা করে, তাহলে একই পরিবারের অন্য সদস্যরা করোনায় আক্রান্ত হবে না বলে মন্তব্য করেন তিনি।

শাহাদাত বলেন, ইতোমধ্যে আমরা চট্টগ্রামে দেখতে পেয়েছি রাজনীতিবিদ, ব্যবসায়ী, সাংবাদিক, পুলিশ সদস্যসহ করোনায় আক্রান্ত হয়েছেন। কাজেই আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে এই করোনা যুদ্ধ মোকাবেলা করতে এগিয়ে আসতে হবে। তবে লজিস্টিক সাপোর্ট ও অন্যান্য ইনফ্রাস্টাকচারের জন্য সরকারের সৎ উদ্দেশ্য ও সহযোগিতা প্রয়োজন।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...