৩ দিন নমুনা পরীক্ষা হবে না বিআইটিআইডিতে

0

ল্যাব প্রধানসহ টেকনোলজিস্ট করোনায় আক্রান্ত হওয়ায় বন্ধ হয়ে গেছে ফৌজদারহাটের বিআইটিআইডিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা।

একইসঙ্গে ওই ল্যাবে কর্মরত সব কর্মকর্তা এবং কর্মচারীকেও নিরাপত্তার স্বার্থে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। আর এর ফলে এখানকার করোনা উপসর্গের রোগীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে।

গত ২৬ মে মঙ্গলবার পরীক্ষায় বিআইটিআইডি ল্যাবের ইনচার্জ ডা. শাকিল আহমেদের করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শেষে পজিটিভ হিসেবে শনাক্ত হন। একইদিনে ওই ল্যাবের একজন টেকনোলজিস্ট পজিটিভ শনাক্ত হয়। যে কারণে ২৭ মে থেকে ল্যাবের কার্যক্রম এক প্রকার বন্ধ হয়ে যায়। মূলত এই ল্যাবে গত ২৬ মার্চ থেকে চট্টগ্রামে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় বড় ধরণের ভূমিকা রেখে আসছিল।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি জানান, ল্যাব প্রধানসহ দু’জন পজিটিভ হওয়ার প্রেক্ষিতে আপাতত বিআইটিআইডিতে নমুনা পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। আক্রান্ত দু’জনের সংস্পর্শে থাকা কর্মকর্তা এবং কর্মচারীদেরও কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। সে সঙ্গে ল্যাবকেও জীবাণুমুক্ত করার ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই ল্যাবে কয়েকদিন নমুনা পরীক্ষা বন্ধ থাকবে। সব কিছু স্বাভাবিক হলে ১ জুন থেকে পুনরায় পরীক্ষা শুরু হতে পারে বলে তিনি আশা করছেন।

এর আগে সারা দেশে করোনার সংক্রমণ শুরু হওয়ার পর সরকার নমুনা পরীক্ষার জন্য বিআইটিআইডিকে অনুমতি দেয় ২৫ মার্চ। সেদিন থেকেই ল্যাব প্রধানের দায়িত্ব পালন করছিলেন মাইক্রোবায়েলজি বিভাগের প্রধান ডা. শাকিল আহমেদ। আর প্রতিদিন এই ল্যাবে দু’শ থেকে আড়াইশ নমুনা পরীক্ষা করা হতো।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...